ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাকা বিভাগে বর্ণাঢ্য আয়োজন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাকা বিভাগে বর্ণাঢ্য আয়োজন 

বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে ঢাকা বিভাগের প্রতিটি জেলায় বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

বাজুসের এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর স্লোগান ছিল ‘সোনায় বিনিয়োগ, ভবিষ্যতের সঞ্চয়’।

 

প্রতিষ্ঠাবার্ষিকীতে স্থানীয় নেতারা বলেন, সংগঠনের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে সারা দেশের স্বর্ণ ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হতে পেরেছেন। তার নেতৃত্বেই আজ সততার সঙ্গে এগিয়ে যাচ্ছে স্বর্ণ শিল্প। আগামীতে দেশের অন্যতম রপ্তানিপণ্য হয়ে উঠবে আমাদের দেশে তৈরি জুয়েলারি।

কেক কেটে রাজবাড়ীতে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

রাজবাড়ী: বাজুস রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে সোমবার বিকেলে শহরে বর্ণাঢ্য র্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজবাড়ী  বাজারে বাজুস কার্যালয়ে এসে শেষ হয়। এসময় সেখানে কেক কাটা হয়।  

এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন- বাজুসের রাজবাড়ী জেলা শাখার সভাপতি জয়দেব কর্মকার, সাধারণ সম্পাদক শেখ আবুল হাসেম, সহ-সভাপতি দুলাল চন্দ্র নাগ, গোবিন্দ কর্মকার, অর্থ সম্পাদক অসিম কুমার রায়, বাজার ব্যবসায়ী নেতা মো. জাকির হোসেনসহ অনেকে।

বক্তব্যে নেতারা বলেন, বাজুস কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর দেশের জুয়েলারি ব্যবসায়ীদের সম্মান বৃদ্ধি করেছেন, দেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে এক ছাতার নিচে এনেছেন। তার উদ্যোগের কারণে বাংলাদেশে জুয়েলারি সেক্টরে বিপ্লব ঘটেছে।  

রাজবাড়ী সদর ছাড়াও পাংশা, কালুখালি ও গোয়ালন্দ উপজেলায় নানা আয়োজনে দিবসটি উদযাপিত হয়েছে।

বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকীতে ফরিদপুরে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা

ফরিদপুর: বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার সকাল ১১টায় ফরিদপুর শহরের স্বর্ণকারপট্টিতে অবস্থিত বাজুসের জেলা কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।  

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের বাজুস কার্যালয়ের সামনে এসে শেষ হয়।  

সেখানে কেক কাটা শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।  

বাজুস ফরিদপুর জেলা শাখার সভাপতি নন্দ কুমার বড়ালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস।  

বাজুসের জেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামল কর্মকারের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- পৌরসভার ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মতিউর রহমান শামিম।

বক্তারা বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের নেতৃত্ব স্বর্ণ ব্যবসায়ীরা আজ ঐক্যবদ্ধ। তাই তো বাজুস এখন সবার প্রাণের সংগঠনে পরিণত হয়েছে। আগে এ ব্যবসার কিছুটা দুর্নাম ছিল। কিন্তু সায়েম সোবহান আনভীর দায়িত্ব নেওয়ার পর থেকে সেই দুর্নাম ঘুচিয়ে সুনামের সঙ্গে এগিয়ে যাচ্ছে বাজুস।

তারা আরও বলেন, আমাদের শুধু আয়োজন ও উৎসব করলেই চলবে না, বিভিন্ন সময়ে কেন্দ্রীয় কমিটি থেকে যেসব দায়িত্ব দেওয়া হয়, তা-ও নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে। ক্রেতাদের ভালো স্বর্ণ দেওয়ার পাশাপাশি তাদের স্বার্থ রক্ষায় কাজ করতে হবে।  

এছাড়া বাজুসের নিয়মাবলী মেনে সবাইকে ব্যবসা করতে হবে। ক্রেতারা যেন কোনোভাবে প্রতারিত না হন, সেদিকে লক্ষ্য রাখতে হবে। একই সঙ্গে প্রত্যেক ব্যবসায়ীকে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে বলেও বক্তারা বলেন।

এসময় স্বর্ণ ব্যবসায়ীরা বলেন, আমরা আমাদের ছেলে-মেয়েদের বলতে পারব- এ ব্যবসা এখন সৎ ব্যবসা। এ ব্যবসার ওপর ব্যবসা নেই। আমাদের ছেলে-মেয়েদেরও স্বর্ণ ব্যবসায় আসতে উদ্বুদ্ধ করব।

এসময় উপস্থিত ছিলেন- বাজুসের জেলা শাখার সহ-সভাপতি বাবুরাম কর্মকার, স্বপন কুমার কর্মকার, সুবোধ দে, গৌরাঙ্গ কর্মকার, সহ-সাধারণ সম্পাদক শংকর দত্ত, বাদল দত্ত, কোষাধ্যক্ষ বিষ্ণু পদ কর্মকার, কার্যনির্বাহী সদস্য সঞ্জয় কর্মকার, দীপক কুমার আঢ্য, বিশ্বজিৎ সরকারসহ শতাধিক স্বর্ণ ব্যবসায়ী।

একই দিন ফরিদপুর জেলা সদর ছাড়াও জেলার মধুখালী, নগরকান্দা, সালথা, সদরপুর, চরভদ্রাসন, বোয়ালমারী, আলফাডাঙ্গা ও ভাঙ্গা উপজেলায়ও কেক কাটা, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গাজীপুরে নানা আয়োজন 

গাজীপুর: গাজীপুরে কেক কাটা ও র‌্যালি বের করার মধ্য দিয়ে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।  

সোমবার (১৭ জুলাই) দুপুরে বাজুস গাজীপুর জেলা শাখা এর আয়োজন করে।

এ উপলক্ষে বাজারের অস্থায়ী কার্যালয় জয়দেবপুর বাজার স্বর্ণ শিল্প ব্যবসায়ী সমবায় সমিতির কার্যালয়ে কেক কাটা হয়। পরে শতাধিক স্বর্ণ ব্যবসায়ী একটি বর্ণাঢ্য র‌্যালি বের করেন। র‌্যালিটি জয়দেবপুর বাজার থেকে শুরু করে রাজবাড়ী রোড এবং জেলা প্রশাসকের কার্যালয় প্রদক্ষিণ করে। পরে আবার জয়দেবপুর বাজারে গিয়ে র‌্যালি শেষ হয়।  

অনুষ্ঠানে বাজুস গাজীপুর জেলা শাখার আহ্বায় কমিটির সদস্য কার্তিক কর্মকার, সুবল পাল, বিশ্বনাথ কর্মকার, দিলীপ দাস, মোবারক আকন্দ ও জীতেশ কর্মকারসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এছাড়া জয়দেবপুর বাজার স্বর্ণ শিল্প সমিতির সদস্য এবং কালিয়াকৈরসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে বাজুসের সদস্যরা এসে অনুষ্ঠানে অংশ নেন।  

এদিকে বাজুসের শ্রীপুর উপজেলা শাখার সদস্যরা কেক কেটে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন। এছাড়া তারা শ্রীপুর বাজার স্বর্ণপট্টি থেকে একটি বর্ণাঢ্য র‌্যালিও বের করেন।

অন্যদিকে কাপাসিয়া উপজেলার বাজুসের সদস্যারাও একই ভাবে র‌্যালি বের করে কাপাসিয়া উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

এদিকে টঙ্গী বাজার হাজি মার্কেটের সামনে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন বাজুসের সদস্যরা। পরে টঙ্গী বাজার থেকে একটি র‌্যালি বের করা হয়। যা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশন রোড হয়ে নতুন বাজার প্রদক্ষিণ করে আবার টঙ্গী বাজারে গিয়ে শেষ হয়। বাজুসের সদস্যসহ টঙ্গী বাজারের স্বর্ণ ব্যবসায়ীরা এতে অংশ নেন।

বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকীতে গোপালগঞ্জে র‌্যালি
    
        
গোপালগঞ্জ: গোপালগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটির গোপালগঞ্জ জেলা শাখা।

দুপুরে শহরের স্বর্ণপট্টি থেকে স্বর্ণ ব্যবসায়ীরা বর্ণাঢ্য র‌্যালি বের করেন। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।  

সেখানে কেক কেটে একে অপরকে খাইয়ে দেন ব্যবসায়ীরা।

পরে একই স্থানে বাজুস গোপালগঞ্জ জেলা শাখার আহ্বায়ক চৌধুরী আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সংগঠনের সাবেক সভাপতি ধ্রুব লাল পোদ্দার, সাবেক সাধারন সম্পাদক নুরুল আহসান হুসাইন, সাবেক কোষাধ্যক্ষ কার্তিক চন্দ্র ভক্ত, আহ্বায়ক কমিটির সদস্য সুশান্ত কুমার বণিক, মেহেদী হাসান, নিপুণ সরকারসহ অনেকে বক্তব্য দেন।

বক্তারা বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর স্বর্ণ ব্যবসায়ীদের একটি প্লাটফর্মে এনেছেন। ফলে ব্যবসায়ীদের আগের মতো ঝামেলা পোহাতে হচ্ছে না। অহেতুক ঝামেলায়  পড়তে হয় না। এ জন্য আমরা ওনাকে আন্তরিক শুভেচ্ছা জানাই।  
 
কিশোরগঞ্জে নানা আয়োজনে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ জেলাজুড়ে নানা আয়োজনে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার (১৭ জুলাই) জেলা শহরে র‌্যালি বের করা হয় এবং কেক কাটা হয়।

বেলা ২টার দিকে কিশোরগঞ্জ জেলা শহরের বড় বাজার থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার বড় বাজারে গিয়ে শেষ হয়।

বাজুসের কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি মো. জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক মাসুদ মিয়ার নেতৃত্বে বাজুসের সদস্যরা র‌্যালিতে অংশ নেন।

এ উপলক্ষে রাতে জেলা শহরের বড় বাজারে বড় বাজার ব্যবসায়ী সমিতির কার্যালয়ে কেক কাটা হবে।

এদিকে কিশোরগঞ্জ সদর, হোসেনপুর, পাকুন্দিয়া, কটিয়াদী, করিমগঞ্জ, তাড়াইল, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, বাজিতপুর, নিকলী, কুলিয়ারচর ও ভৈরব উপজেলায় র‌্যালি করে ও কেক কেটে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

মাদারীপুরে বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

মাদারীপুর: মাদারীপুরে ঢাক-ঢোল পিটিয়ে ও বাঁশি বাজিয়ে জাঁকজমক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।  

সোমবার সকালে শহরের পুরান বাজার এলাকায় একটি আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিতে ব্যানার ও ফেস্টুন হাতে জেলার ও বিভিন্ন উপজেলার প্রায় দুই শতাধিক স্বর্ণ ব্যবসায়ী অংশ নেয়।

র‍্যালিটির নেতৃত্ব দেন বাজুস মাদারীপুর জেলা শাখার সভাপতি ননী গোপাল কর্মকার নন্দ ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদ সিকদার কামাল।  

র‌্যালিটি জেলা শহরের পুরান বাজার এলাকার মূল সড়ক প্রদক্ষিণ করে স্বর্ণকারপট্টিতে বাজুসের জেলা কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে সেখানে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

আলোচনা সভায় বাজুস মাদারীপুর শাখার সভাপতি ননী গোপাল কর্মকার নন্দ বলেন, দীর্ঘ ৫৮ বছর ধরে সংগঠনটি স্বর্ণ ব্যবসায়ীদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছে। তবে বাজুসের বর্তমান প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর স্যার সংগঠনটির নেতৃত্ব দেওয়ার পর থেকে আমাদের স্বর্ণযুগ শুরু হয়েছে। আমরা বিদেশের স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে তাল মিলিয়ে এ ব্যবসায় এগিয়ে নিয়ে যাচ্ছি।

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা বাজুসের সহ-সভাপতি সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জ্বল পোদ্দার, সাংগঠনিক সম্পাদক নিরঞ্জন মালো, কোষাধ্যক্ষ সুজয় কর্মকার, ক্রীড়া সম্পাদক মো. শফিকুল ইসলাম ও অন্যান্যরা।  

বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শরীয়তপুরে র‌্যালি

শরীয়তপুর: ‘সোনায় বিনিয়োগ, ভবিষ্যতের সঞ্চয়’-এ স্লোগানকে সামনে রেখে শরীয়তপুরে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।  

এ উপলক্ষে সোমবার (১৭ জুলাই) বেলা ১২টার দিকে বাজুস শরীয়তপুর জেলা শাখার পক্ষ থেকে শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে পালং মডেল সংলগ্ন এলাকায় আলোচনা সভা হয়।  

বাজুস শরীয়তপুর জেলা শাখার আহ্বায়ক মৃদুল রায়ের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক সজল চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন- যুগ্ম আহ্বায়ক পঙ্কজ দত্ত, মো. মাসুদ, সদস্য সমীর পাল, স্বপন পোদ্দার, বিকাশ কর্মকার, সুশান্ত কর্মকারসহ অনেকে।

এসময় বক্তারা বলেন, বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে বাংলাদেশে জুয়েলারি ব‍্যবসায় নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। তিনি আলোকিত মানুষ। জুয়েলারি ব্যবসার নেতিবাচক ধারণাকে তিনি ইতিবাচক ধারণায় রূপ দিতে চান। তার বলিষ্ঠ নেতৃত্বে সারাদেশে জুয়েলারি ব্যবসায়ীদের মধ্যে প্রাণ ফিরে এসেছে। তিনি সবাইকে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছেন। এ সবই সম্ভব হয়েছে বাজুসের বর্তমান প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের যোগ্য নেতৃত্বের কারণে।  

টাঙ্গাইলে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

টাঙ্গাইল: ‘সোনার বিনিয়োগ, ভবিষ্যতের সঞ্চয়’ এই শ্লোগানকে সামনে নিয়ে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন টাঙ্গাইল জেলা শাখার উদ্যোগে ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।

সোমবার (১৭ জুলাই) সকালে এ উপলক্ষে শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ছয়আনি বাজার অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এসে কেক কাটা হয়।  
এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন, বাজুসের টাঙ্গাইল জেলা শাখার সভাপতি অধ্যাপক চন্দন কুমার ভৌমিক, সাধারণ সম্পাদক বাসুদেব কর্মকার, যুগ্ম-সাধারণ সম্পাদক আহসান খান আসু, দপ্তর সম্পাদক খোকন কুমার দত্ত, ক্রীড়া সম্পাদক রতর কুমার চৌহান, সদস্য সুব্রত রায় বাপ্পিসহ অন্যান্য নেতৃবৃন্দ।
 

বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকীতে মানিকগঞ্জে নানা আয়োজন

মানিকগঞ্জ: বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল ১১টায় একটি বর্ণাঢ্য র‌্যালি বের করেন মানিকগঞ্জ জেলা শাখার বাজুস নেতৃবৃন্দ।  

র‌্যালিটি জেলা শহরের শহীদ রফিক সড়ক প্রদক্ষিণ করে স্বর্ণকার পট্টি এলাকায় গিয়ে শেষ হয়। এসময় সেখানে বিশাল একটি কেক কাটা হয়।

এসময় মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি আব্দুস সালাম বলেন, সারাদেশের সর্ব ব্যবসায়ীরা একত্রিত হয়েছেন আমাদের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর সাহেবের জন্য। যোগ্য এ নেতার কারণে স্বর্ণ ব্যবসায়ীরা ঘুরে দাঁড়িয়েছেন।
 
সুস্থির কর্মকারের সভাপতিত্বে কৈলাশ কর্মকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন-বাজুস মানিকগঞ্জ জেলা শাখার সহসভাপতি গণেশ ঘোষ, কবির সরকার, সাধারণ সম্পাদক তপন নাগ, সহসম্পাদক শ্যামল ঘোষসহ অনেকে।  
 

নারায়ণগঞ্জে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা আয়োজন

নারায়ণগঞ্জ: বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জজুড়ে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুর ১২টায় শহরের টানবাজার এলাকায় জেলা বাজুসের উদ্যোগে আলোচনা সভা ও র‍্যালি হয়।

একই সঙ্গে নারায়ণগঞ্জের প্রতিটি উপজেলা ও থানা এলাকায় বাজুসের আলোচনা সভা ও র‍্যালি অনুষ্ঠিত হয়।

ফতুল্লায় সকাল ১১টায় বিসিকের রোডে, জালকুড়িতে স্বর্ণের মার্কেটের সামনে দুপুর ২টায়, সিদ্ধিরগঞ্জ চিটাগাং রোডের আহসান উল্লাহ মার্কেটের সামনের সড়কে বিকেল ৩টায়, রূপগঞ্জে সকাল ১০টায় সিটি মিলের নদীর পাশে স্বর্ণের মার্কেটের পাশে, সোনারগাঁয়ে স্বর্ণের মার্কেটের পাশে বেলা সাড়ে ১১টায় প্রথমে আলোচনা সভা ও পরে প্রতিটি স্থান থেকে আলাদা আলাদা বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

এসময় বাজুসের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরকে ধন্যবাদ জানিয়ে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড বহন করেন বাজুসের সদস্যরা। এছাড়া বাজুসের টিশার্ট পরে, বাদ্যযন্ত্র ও ব্যান্ড বাজিয়ে র‍্যালিতে অংশ নেন ব্যবসায়ীরা। র‌্যালিগুলো প্রতিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এর আগে সোমবার দুপুরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা শহরের মিনা বাজার এলাকায় বাজুসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা বাজুসের সাধারণ সম্পাদক হানিফ উদ্দিন সেলিম।

আলোচনা সভায় বক্তব্য দেন জেলা বাজুসের সহ-সভাপতি মো. শহীদুল্লাহ, আমির হোসেন, সাত্তার খন্দকার, কোষাধ্যক্ষ ফারুকুল ইসলাম, অভিজিৎ রায়, আসাদুজ্জামান, নাসির উদ্দিন।

বক্তারা বলেন, বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে সারাদেশে স্বর্ণ ব্যবসায়ে নতুন বিপ্লব ঘটেছে, নতুন করে জেগে উঠেছেন ব্যবসায়ীরা। তার নেতৃত্বে বাজুস এখন একটি মডেল ব্যবসায়িক সংগঠন।  

এক সময় স্বর্ণ ব্যবসায়ীরা নানাভাবে হয়রানির শিকার হতেন উল্লেখ করে বক্তারা বলেন, আজ আমাদের নিরাপত্তা ও মর্যাদা অনেক বেড়েছে, আমরা হয়েছি সংগঠিত। সায়েম সোবহান আনভীর নেতৃত্বে আসার পর থেকে এ পর্যন্ত কোনো ব্যবসায়ীকে হয়রানি ও কারাগারে যেতে হয়নি। এটি অনেক বড় ব্যাপার।

পরে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য ‘সোনায় বিনিয়োগ ভবিষ্যতের সঞ্চয়’ স্লোগানকে সামনে রেখে বিশাল র‍্যালি বের করে বাজুস নেতৃবৃন্দ। এসময় র‍্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টানবাজার এসে শেষ হয়।

সিদ্ধিরগঞ্জ
সিদ্ধিরগঞ্জ চিটাগাং রোডের আহসান উল্লাহ মার্কেটের সামনের সড়কে বিকেল ৩টায় এক আলোচনা সভা ও র‍্যালি অনুষ্ঠিত হয়।  

এ সময় বাজুস সিদ্ধিরগঞ্জ থানা শাখার সভাপতি ওমর ফারুক রানা, সহ-সভাপতি মো. সেলিম ও জালাল উদ্দীন, সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র দে বাবু, সহ-সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. সোহেল, বাজুস জালকুড়ি শাখার সভাপতি মোহাম্মদ উজ্জ্বল হোসেন, সাধারণ সম্পাদক বশির আহমেদ, বাজুস আদমজী শাখার সভাপতি মো. জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক শাহীন আলম, বাজুস কদমতলী শাখার সভাপতি আব্দুর রবসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বাজুস সিদ্ধিরগঞ্জ থানা শাখার সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র দে বাবু তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে বিশ্বে জুয়েলারি শিল্পে মডেল হবে বাংলাদেশ।  

ফতুল্লা
সকাল ১১টায় ফতুল্লায় বিসিকের রোডে ফতুল্লার স্বর্ণ ব্যবসায়ীরা বাজুসের আলোচনা সভা ও র‍্যালিতে অংশ নেন। প্রথমে আলোচনা সভায় বক্তব্য রাখেন বক্তারা। পরে সেখান থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

এসময় ফতুল্লা বাজুসের সভাপতি জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক নাজমুল হুদাসহ অনেকে উপস্থিত ছিলেন।

জালকুড়ি
ফতুল্লার জালকুড়িতে স্বর্ণের মার্কেটের সামনে দুপুর ২টায় আরেকটি আলোচনা সভা ও র‍্যালি অনুষ্ঠিত হয়।  

এসময় জালকুড়ি বাজুসের সভাপতি উজ্জ্বল উদ্দিল ও সাধারণ সম্পাদক বশির উদ্দিন উপস্থিত ছিলেন।

রূপগঞ্জ
রূপগঞ্জে সকাল ১০টায় সিটি মিলের নদীর পাশে স্বর্ণের মার্কেটের পাশে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় উপজেলা বাজুসের সদস্য ছাড়াও স্বর্ণ ব্যবসায়ীরা ও সাধারণ মানুষ অংশ নেন। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

এসময় রূপগঞ্জ বাজুসের সভাপতি বাবু তাপস ও সাধারণ সম্পাদক বিজেন বিশ্বাস উপস্থিত ছিলেন।  

সোনারগাঁ
সোনারগাঁয়ে স্বর্ণের মার্কেটের পাশে সকাল সাড়ে ১১টায় প্রথমে আলোচনা সভা ও পরে সেখান থেকে বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

নরসিংদীতে বর্ণাঢ্য আয়োজনে বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নরসিংদী: বাজুস ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নরসিংদী  জেলার সদর, মনোহরদী ও শিবপুর উপজেলায় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে ঢাক-ঢোল পিটিয়ে বর্ণাঢ্য র‌্যালি করা হয়েছে। সেই সঙ্গে কাটা হয়েছে কেক।

নরসিংদী সদর: সকালে নরসিংদী বড় বাজারের স্বর্ণ পট্টি থেকে জেলা বাজুসের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার স্বর্ণ পট্টিতে এসে শেষ হয়। এসময় ঢাকের তালে আনন্দ করতে করতে কয়েক শতাধিক ব্যবসায়ী র‌্যালিতে অংশ নেয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন- বাজুস নরসিংদী জেলা শাখার আহ্বায়ক মিঠু রঞ্জন ধর, যুগ্ম আহ্বায়ক শংকর রায়, সদস্য সচিব রতন কর্মকার, বাজুসের সদর উপজেলার সভাপতি বিপ্লব দত্ত, সাধারণ সম্পাদক ননী গোপাল দাস, নরসিংদী শহর স্বর্ণ শিল্পী সমিতির সভাপতি নারু দত্তসহ বাজারের ব্যবসায়ী।

মনোহরদী: সকালে জেলার মনোহরদী উপজেলা বাজুসের উদ্যোগে মনোহরদী বণিক সমিতি কার্যালয়ে কেক কাটা হয়। এসময় ব্যবসায়ীরা একে অপরকে কেক খাইয়ে দেন।  

এসময় উপস্থিত ছিলেন- জেলা বাজুসের যুগ্ম আহ্বায়ক শ্যামল রায়, মনোহরদী বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক সনজন রায়, মনোহরদী পৌরসভার কাউন্সিলর হারুন মাঝি, উপজেলা বাজুসের সভাপতি স্বপন রায়, সাধারণ সম্পাদক মৃদুল রায়, কোষাধ্যক্ষ সুশান্ত রায়, বাজার বণিক সমিতির কোষাধ্যক্ষ মিয়া হোসেন মোল্লাসহ বাজারের বিভিন্ন ব্যবসায়ীবৃন্দ।

শিবপুর: জেলার শিবপুরে দুপুরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সদর রোডের স্বর্ণপট্টি থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার স্বর্ণপট্টিতে এসে শেষ হয়। পরে উপজেলা বাজুসের কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।

এসময় উপস্থিত ছিলেন- বাজুস শিবপুর শাখার সভাপতি চিত্ত রঞ্জন শীল, সাধারণ সম্পাদক অপু চন্দ্র ঘোষ, সদস্য মনোরঞ্জন রায়, বাবুল দাস, হরে কৃষ্ণ বর্মন, নারায়ণ রায়, স্বপন দাস, মন্টু বর্মন, উজ্জ্বল বর্মন, শিবলু সূত্রধরসহ বাজারের বিভিন্ন ব্যবসায়ীবৃন্দ।
 

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।