ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জ্ঞান-প্রযুক্তিগত দক্ষতায় চীনের সহায়তা চায় বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
জ্ঞান-প্রযুক্তিগত দক্ষতায় চীনের সহায়তা চায় বিজিএমইএ

ঢাকা: জ্ঞান ও প্রযুক্তিগত দক্ষতায় চীনের ব্যবসায়ী প্রতিনিধি দলের কাছে সহায়তা চেয়েছে তৈরি পোশাক রপ্তানিকারক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম উচ্চ মূল্যের পণ্য, বিশেষ করে বাংলাদেশের কৃত্রিম তন্তু বা ম্যানমেইড ফাইবার ভিত্তিক পোশাক উৎপাদনের বিষয়টি তাদের কাছে তুলে করেন।

জ্ঞান ও প্রযুক্তিগত দক্ষতা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশকে সহায়তার কথা তিনি প্রতিনিধিদলটিকে বলেন এবং এ বিষয়ে চীনের সহায়তা চান।

চায়না চেম্বার অফ কমার্স ফর ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট অফ টেক্সটাইলের (সিসিসিটি) চেয়ারম্যান কাও জিয়াচংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বুধবার (৫ জুলাই) দলটি রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্স পরিদর্শনে যায়। ওই সময় এ সহায়তা চান তিনি।

ম্যানমেইড ফাইবার, ডাইস, কেমিক্যালস, টেক্সটাইল যন্ত্রপাতি এবং অন্যান্য কাঁচামালের প্রধান সরবরাহকারী হিসেবে চীন বাংলাদেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারে বলে উল্লেখ করেন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি।

সফরকালে তারা বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিমের সঙ্গেও সাক্ষাত করেন। সাক্ষাৎকালে প্রতিনিধিদলটি বাংলাদেশ ও চীনের মধ্যকার টেক্সটাইল ও পোশাক খাতের বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতার সম্ভাব্য সুযোগগুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে পোশাক শিল্পের বর্তমান বাজার পরিস্থিতি, বৈশ্বিক প্রবণতা, চ্যালেঞ্জসমুহ ও সুযোগসহ বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়। বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সন্ধানে উভয় পক্ষ কীভাবে একসাথে কাজ করতে পারে এবং পারস্পরিক সুবিধা অর্জনের বিভিন্ন উপায় নিয়ে তারা আলোচনা করে।

আলোচনাকালে বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, চীন বাংলাদেশ থেকে আরও তৈরি পোশাক আমদানি করতে পারে। তিনি বাংলাদেশে ম্যানমেইড টেক্সটাইলে বিনিয়োগের জন্য চীনা বিনিয়োগকারীদের আহ্বান জানান। এটি বাংলাদেশ এবং চীন উভয়ের জন্যই লাভজনক পরিস্থিতি তৈরি করবে বলে জানান তিনি।

প্রতিনিধিদলে অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন সিসিসিটির সদস্যপদ বিভাগের পরিচালক ডিএআই কেশেং, আন্তর্জাতিক বিষয়ক বিভাগ এর জং লু, হেবেই টেক্সটাইল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোং লিমিটেডের চেয়ারম্যান এলআই জেফেং, সাপ্লাই চেইন ম্যানেজার ডিইউ টিয়ান, জিয়াংসু মনোপ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান কিন হংচাও, জিয়াংসু গুওতাই হুয়াশেং ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেডের ভাইস কান্ট্রি ম্যানেজার জিই ঝেনিউ মাইক।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।