ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় এক হাটে রাজস্ব আদায় ২ কোটি ১৮ লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
খুলনায় এক হাটে রাজস্ব আদায় ২ কোটি ১৮ লাখ গরুর হাট।

খুলনা: ঈদুল আজহা উপলক্ষে খুলনার এক হাটেই প্রায় পৌনে ৪৪ কোটি টাকা মূল্যের গরু-ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে।  

গত ২২ জুন নগরীর জোড়াগেটে শুরু হওয়া এই হাট চলে ঈদের দিন ফজরের নামাজের আগ পর্যন্ত।

শুক্রবার (৩০ জুন) বিকেলে খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জাহিদ হোসেন শেখ এ তথ্য নিশ্চিত করেছেন।

কেসিসির সূত্রে জানা যায়, ২০১৮ সাল থেকে জোড়াগেটে কেসিসির ব্যবস্থাপনায় কোরবানির পশুর হাট বসছে। খুলনা জেলা ও মহানগরী ছাড়াও নড়াইল, যশোর, বাগেরহাট, সাতক্ষীরাসহ আশপাশের জেলা এবং উপজেলা থেকে এই হাটে পশু আনা হয়। সপ্তাহব্যাপী হাট বসলেও মূলত ঈদের আগের ২-৩ দিন হাটে বেচাকেনা বেশি হয়।

এবার নগরীর জোড়াগেট এলাকায় কোরবানির পশুর হাট শুরু হয় গত ২২ জুন। বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন ভোর পর্যন্ত হাটে ৬ হাজার ২০টি কোরবানির পশু (গরু, ছাগল, ভেড়া) বিক্রি হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৪৯টি গরু, ১ হাজার ৯১১টি ছাগল ও ২০টি ভেড়া বিক্রি। যার মূল্য ৪৩ কোটি ৭২ লাখ ৫১ হাজার ৫০ টাকা। এ থেকে সিটি করপোরেশনের রাজস্ব আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ ৬২ হাজার ৬০২ টাকা।

এদিকে গতবারের তুলনায় এবার কোরবানির পশু কম বিক্রি হয়েছে। গত বছর এই হাটে কোরবানির পশু বিক্রি হয়েছিল প্রায় ৪৫ কোটি টাকার। গত বছর সপ্তাহব্যাপী এই হাটে ৬ হাজার ৭৬০টি কোরবানির পশু বিক্রি হয়েছিল। আর রাজস্ব আদায় হয়েছিল ২ কোটি ২৫ লাখ ৬০ হাজার টাকা।

এর আগে ২০২১ সালে এই হাটে রাজস্ব আদায় হয়েছিল দুই কোটি ৪৩ হাজার টাকা, আর ২০২০ সালে এক কোটি ১৭ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।