ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বছরে রাজস্ব আদায় ৩ লাখ ৩৫ হাজার কোটি টাকা: অর্থমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
বছরে রাজস্ব আদায় ৩ লাখ ৩৫ হাজার কোটি টাকা: অর্থমন্ত্রী

ঢাকা: গত ১৪ বছরে রাজস্ব আহরণের পরিমাণ ৬ গুণ বেড়ে এখন ৩ লাখ ৩৫ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (১৮ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আয়কর বিল-২০২৩ পাসের জন্য তোলা হলে বিরোধী দলের সদস্যদের জনমত যাচাই প্রস্তাবের ওপর আলোচনায় অর্থমন্ত্রী এ কথা জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী বলেন, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ সংশোধন করে এই বিলটি আনা হয়েছে। এতে যারা আয়কর দেন তারাসহ সংশ্লিষ্টরা উপকৃত হবেন। আমাদের প্রধানমন্ত্রী বারবার বলে আসছেন আমাদের কর রাজস্ব বাড়াতে হবে। তবে কারো ওপর জোর করে চাপিয়ে দেওয়া যাবে না। আমরা কাজটি করার জন্যই আইনটি নিয়ে এসেছি।  

তিনি বলেন, আমরা ২০০৯ সালে আমরা যখন দায়িত্বভার নিই, তখন বছরে রাজস্ব আহরণের পরিমাণ ছিল ৫৯ হাজার কোটি টাকা। আপনারা শুনলে অবাক হয়ে যাবেন, গত ১৪ বছরে আমাদের রাজস্ব আহরণ ৬ গুণ বেড়ে ৩ লাখ ৩৫ হাজার কোটি টাকা হয়েছে। আমরা খুব খারাপ করেছি, বলব না, আবার খুব ভালো করেছি তাও বলব না। আমাদের আরও অনেক কিছু রয়ে গেছে। আমরা করের সীমানা বাড়াতে পারি। এই বছর শেষে দেখতে পাবেন, কী কী অর্জন করেছি।

বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম এই বিলে জনমত যাচাই প্রস্তাবের আলোচনায় বলেন, সাধারণত বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ আমরা দিয়ে থাকি। কিন্তু এই বিলে একটা স্থায়ী আইন হয়েছে গেছে। মানে সবসময়ই যাদের কালো টাকা আছে, তাদের একটা সুযোগ থেকে যাবে যে, কালো টাকা থাকলেও আমি চিন্তিত হব না, আরও কালো টাকা জোগাড় করার জন্য চেষ্টায় থাকব। কারণ, আমার একটা সম্ভাবনা আছে, কালো আমি সাদা করতে পারব।

সংসদ সদস্যের বক্তব্য শুনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বিষয়ে তার বক্তব্যে কোনো কথা বলেননি বা মন্তব্য করেননি।  

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।