ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কানাডায় পোশাক রপ্তানি বাড়াতে সিবিসিসিআইকে সহযোগিতা করবে বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
কানাডায় পোশাক রপ্তানি বাড়াতে সিবিসিসিআইকে সহযোগিতা করবে বিজিএমইএ

ঢাকা: কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিবিসিসিআই) নির্বাহী সহ-সভাপতি আরিফ রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কানাডায় পোশাক রপ্তানি বাড়ানোর জন্য সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে দেখা করেছে।

বৈঠকে তারা কানাডার বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানির সম্ভাবনা ও কীভাবে বাংলাদেশি রপ্তানিকারকরা ১৭-১৯ নভেম্বর ২০২৩ টরেন্টোতে অনুষ্ঠেয় ‘সিবিসিসিআই ট্রেড এক্সপো ২০২৩’ শীর্ষক বাণিজ্যমেলায় অংশগ্রহণের মাধ্যমে আরও ব্যবসার সুযোগ পেতে পারেন, তা নিয়ে আলোচনা করেন।

 
সোমবার (২২ মে) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশে সিবিসিসিআই’র কান্ট্রি ডিরেক্টর ফারজানা আলী ও প্রদর্শনীর ব্র্যান্ড অ্যাম্বাসেডর, বাংলাদেশের চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ কানাডায় তৈরি পোশাকের রপ্তানি, বিশেষ করে জ্যাকেট, আওটারওয়্যার, টেকনিক্যাল টেক্সটাইল আইটেম ও অন্তর্বাসের মতো উচ্চমূল্যের পোশাক পণ্যের রপ্তানি বাড়াতে আগ্রহী।

তিনি আরও বলেন, বিজিএমইএ কানাডার মতো বিদ্যমান বাজারগুলোতে ব্যবসা সম্প্রসারণ ও নতুন উদীয়মান বাজার অনুসন্ধানে পোশাক রপ্তানিকারকদের সহায়তা দিয়ে আসছে।

ফারুক হাসান বলেন, বিজিএমইএ তার সদস্যভুক্ত পোশাক কারখানাগুলোকে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশগ্রহণে সহায়তা দিয়ে থাকে। যাতে তারা নতুন ক্রেতাদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে পারে। তৈরি পোশাক, বিশেষ করে জটিল ও উচ্চমূল্যের পোশাক তৈরিতে বাংলাদেশের পোশাক শিল্পের সক্ষমতা প্রদর্শন করতে পারে।

তিনি মেলা আয়োজনের জন্য সিবিসিসিআইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাণিজ্যমেলা কানাডার সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক জোরদারকরণ ও কানাডার বাজারে পোশাক রপ্তানি বাড়ানোর সুযোগ তৈরি করে দেবে।

ফারুক হাসান কানাডার শুল্কমুক্ত বাজারে প্রবেশাধিকারের সর্বোত্তম ব্যবহারের জন্য কানাডার বাজারের ওপর নজর আরও বাড়ানোর ওপর জোর দেন।  

তিনি সিবিসিসিআইকে উল্লেখিত বাণিজ্যমেলায় বিজিএমইএ সদস্য কারখানাগুলোর অংশগ্রহণের বিষয়ে বিজিএমইএ’র পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেওয়ার বিষয়ে আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।