ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানে ‘ক্লাউড কম্পিউটিং’ তদারকি জোরদারের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, মে ১৯, ২০২৩
আর্থিক প্রতিষ্ঠানে ‘ক্লাউড কম্পিউটিং’ তদারকি জোরদারের নির্দেশ

ঢাকা: সব আর্থিক প্রতিষ্ঠানে সাইবার আক্রমণসহ তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি মোকাবিলা করতে প্রয়োজনীয় সমন্বয় করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ চলতি বছরের মার্চ মাসে এ সম্পর্কিত একটি নির্দেশনা জারি করে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এ নির্দেশনা দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য।

বৃহস্পতিবার (১৮ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক নির্দেশনা সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

গত ১৬ মার্চের নির্দেশনায় বলা হয়, প্রযুক্তির ব্যবহার, ব্যয় সাশ্রয়, যেকোনো স্থান থেকে সিস্টেমে প্রবেশের সুযোগ, সিস্টেম ব্যবহারে নিরবচ্ছিন্নতা ও উন্নত নিরাপত্তা ব্যবস্থার কারণে ক্লাউড সেবা গ্রহণের হারও প্রতিনিয়ত বাড়ছে। তবে, ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ইন্টারনেট নির্ভর হওয়ায় এতে সাইবার আক্রমণসহ তথ্যের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি রয়েছে। আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় রাখতে ক্লাউড কম্পিউটিংয়ের ঝুঁকি নিরূপণ ও কার্যকর তদারকি খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়া ক্লাউড সংক্রান্ত নিরীক্ষা ও পরিপালন নিশ্চিতে এবং সর্বোপরি ক্লাউড প্রযুক্তির বিষয়ে প্রশিক্ষণ ও সচেতনতা বাড়ানো প্রভৃতি বিষয়কে সমন্বিত করে ক্লাউড কম্পিউটিং সংক্রান্ত নীতিমালা জারি করা হয়েছে। একই সঙ্গে ক্লাউড কম্পিউটিং সংশ্লিষ্ট যেকোনো কার্যক্রমের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণের জন্য প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়। তবে, নির্দেশনার সার্বিক পরিপালন নিশ্চিত সাপেক্ষে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর এবং অন্যান্য আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবে।

আর চলমান সব ক্লাউড সেবা অব্যাহত রাখার ক্ষেত্রে চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে এ নীতিমালার পরিপালন নিশ্চিত করতে হবে। এছাড়া ক্লাউড সেবা গ্রহণকারী ব্যাংক বা প্রতিষ্ঠান ব্যতিরেকে অন্যান্য ব্যাংকসহ সব প্রতিষ্ঠানের জন্য এ নির্দেশনা কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, মে ১৯, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।