ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স পেল নগদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, মে ১৭, ২০২৩
আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স পেল নগদ

ঢাকা: আর্থিক প্রতিষ্ঠান হিসাবে লাইসেন্স পেলো নগদ। এখন থেকে নগদের অফিসিয়াল নাম ‘নগদ ফাইন্যান্স পিএলসি’।

বুধবার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ (ডিএফআইএম) থেকে একটি সার্কুলার জারি করে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে সোমবার (১৫ মে) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল স্বাক্ষরিত এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।  

এতে নগদকে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠান হিসাবে লাইসেন্স দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক, নগদ ফাইনান্স পিএলসিকে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স (নং-ডিএফআইএম (এল)৪২, তারিখ: ৩১ বৈশাখ ১৪৩০/১৪ মে ২০২৩) দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠার পর থেকেই নগদ বাংলাদেশ ডাক বিভাগের প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে আসছিল। মোবাইল ফাইনান্সিং প্রতিষ্ঠান কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের হওয়ার যে বাধ্য বাধ্যবাধকতা ছিল, সে ভিত্তিটা নগদের ছিল না। যে কারণে আর্থিক প্রতিষ্ঠান হিসেবে নগদের নিয়ন্ত্রক সংস্থাও ছিল না।  

এ জন্য আর্থিক দেনদেন করলেও নগদ কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণে ছিল না। এখন আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স পাওয়ার মধ্য দিয়ে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের সরাসরি নিয়ন্ত্রণে এলো নগদ।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
জেডএ/এমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।