ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডেনিম রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে উদ্ভাবন হবে মূল চাবিকাঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, মে ১৭, ২০২৩
ডেনিম রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে উদ্ভাবন হবে মূল চাবিকাঠি

ঢাকা: আগামী বছরগুলোতে বাংলাদেশের ডেনিম রপ্তানি প্রবৃদ্ধি নিশ্চিতে এ শিল্পে উদ্ভাবনের ওপর বিশেষ গুরুত্বারোপ করেছে বাংলাদেশ ডেনিম এক্সপোর ১৪তম আসর।

মঙ্গলবার (১৬ মে) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) শুরু হওয়া এই প্রদর্শনী চলবে বুধবার পর্যন্ত।

এবারের এক্সপোতে দেশ-বিদেশের খ্যাতনামা অন্তত ৯০ জন প্রদর্শকের ডেনিম পণ্য, ফেব্রিকস, এক্সেসরিস, রাসায়নিক পণ্য ও আধুনিক প্রযুক্তির সর্বশেষ ভার্সন প্রদর্শন করা হচ্ছে। তারা চারটা প্যানেল সেশনে ডেনিম সংক্রান্ত চ্যালেঞ্জ ও উত্তরণ ইস্যুতে নিজস্ব তথ্য-উপাত্ত পরিবেশন করছেন। আর এক্সপোতে অংশ নিতে দেশি-বিদেশি সাতহাজার ব্যক্তি রেজিস্ট্রেশন করেছেন।

মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেন্ট্রাল এশিয়ার বিভাগীয় পরিচালক মঞ্জু কাঞ্চন, জেএম ফেব্রিকসের ব্যবস্থাপনা পরিচালক আজিজুর রহিম চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনীতিবিষয়ক উইংয়ের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজী ও বাংলাদেশ এ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন।

অনুষ্ঠানের প্রথম দিনে পোশাক শিল্পের প্রবৃদ্ধি সুযোগ ও সম্ভাবনা এবং পোশাক শিল্পে উদ্ভাবনকে ত্বরান্বিত করা শীর্ষক দুইটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

টেকসই পোশাক শিল্পের জন্য সহযোগিতার পুনঃসংজ্ঞায়ন এবং ২০৩০ সাল নাগাদ পোশাক রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার জন্য কাঙ্ক্ষিত পোশাক সরবরাহের চেইন শীর্ষক দুইটি আলোচনা বুধবার (১৭ মে) অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশ ডেনিম এক্সপো সারা বিশ্বের ডেনিম স্টেকহোল্ডারদের একই ছাদের নিচে একত্রিত করেছে, যার অন্যতম লক্ষ্য হচ্ছে ডেনিম শিল্পের গুরুত্বপূর্ণ বিষয়গুলির ওপর দিকনির্দেশনামূলক আলোচনা ও টেকসই ডেনিম শিল্পে গড়ে তোলায় করণীয় সম্পর্কে তুলে ধরা।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, মে ১৭, ২০২৩
টিএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।