ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচক কমলো  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ১৫, ২০২৩
দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচক কমলো  

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৫ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

এর আগে রোববারও পুঁজিবাজারে সূচক কমে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ২৬০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৬ ও ২১৮৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৬৫৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৩৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টি কোম্পানির, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— জেমেনী সী ফুড, বিএসসি, সী পার্ল, সিভিও পেট্রোকেমিক্যাল, রূপালি লাইফ, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, পেপার প্রোসেসিং, আমরা নেটওয়ার্কস ও ইন্ট্রাকো।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির, কমেছে ৭১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮১টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় সাড়ে ৩ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।