ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪৩০, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৭ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বাংলাদেশ বৈশ্বিক ক্রেতাদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, মে ১০, ২০২৩
‘বাংলাদেশ বৈশ্বিক ক্রেতাদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে’

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, বৈশ্বিক ফ্যাশন বাজারে পরিবর্তনশীল চাহিদার ধরনগুলোর সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চলমান প্রচেষ্টা এবং উদ্যোগের কারণে আগামী দিনে পোশাক সোর্সিংয়ের গন্তব্য হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক ক্রেতাদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

বুধবার (১০ মে) ঢাকার উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে বৃহৎ পোশাক ব্র্যান্ডগুলোর প্রতিনিধিদের গ্রুপ বায়ার্স ফোরামের সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

তিনি বলেন পণ্য বৈচিত্র্যকরণ, উদ্ভাবন, দক্ষতা উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি কমপ্লায়েন্স প্রতিপালন এবং পরিবেশগত টেকসই উন্নয়নে গুরুত্ব প্রদান করে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প তার সক্ষমতা বৃদ্ধির জন্য ক্রমাগত প্রচেষ্টা গ্রহণ ও বিনিয়োগ করে আসছে।

তিনি আরও বলেন, আমাদের শিল্পের এখন ম্যান মেড ফাইবার থেকে পোশাক তৈরি এবং সেই সঙ্গে আরও জটিল এবং উচ্চ-মূল্যের পণ্য তৈরি করার সক্ষমতা রয়েছে।

তিনি মন্তব্য করেন, বাংলাদেশ পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে বিশাল অগ্রগতি অর্জন করেছে। বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ পোশাক কারখানার আবাসস্থলে পরিণত হয়ে সবুজ শিল্পায়নে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। ।

বৈঠকে উপস্থিত ছিলেন জিয়াউর রহমান, কান্ট্রি ম্যানেজার, এইচ অ্যান্ড এম. এবং ক্রেতা ফোরামের মুখপাত্র শান্তনু সিং, আঞ্চলিক প্রধান, সি অ্যান্ড এ; মোহাম্মাদ রুকনুজ্জামান, কমপ্লায়েন্স ম্যানেজার, টম টেইলর; শরীফ নেহাল রহমান, সাসটেইনেবিলিটি ম্যানেজার, স্ট্যানলি/স্টেলা; দিশান করুনারত্নে, কান্ট্রি ম্যানেজার, বেস্টসেলার রাকি বাশে, কান্ট্রি হেড, নিউটাইমস; নাজীব সাঈদ, কান্ট্রি ম্যানেজার, পিভিএইচ: অমিত আহুজা, অপ. পরিচালক, কলম্বিয়া; ব্রুণহিন্ড ডেসক্যাম্পস, কান্ট্রি ম্যানেজার, আউচান; পিটার জেরার্ড ম্যাকেনা, অফিস ম্যানেজার, ওয়ারহাউস গ্রুপ; লুসি শার্লট এরিটি, জেনারেল ম্যানেজার, সেলিও; স্টেফানি ওং তুং, কান্ট্রি ম্যানেজার, টেপ এ লয়েল; ঘিসলেন ক্রিশ্চিয়ান হেনো, ক্যাটাগরি ডিরেক্টর এবং অফিস ম্যানেজার, জিবিও; রেজওয়ান মুর্শেদ, কান্ট্রি হেড, ক্যারিফোর: জেসিকা নুরসু, আঞ্চলিক পরিচালক দক্ষিণ এশিয়া, ভিএফ কর্পোরেশন; মেরাল মিরিক, কান্ট্রি ম্যানেজার, জেনিফার।

এছাড়া বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক ইনামুল হক খান (বাবলু), পরিচালক মো. ইমরানুর রহমান ও পরিচালক নীলা হোসনে আরা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি বায়ার্স ফোরামের সদস্যদের বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, সম্ভাবনা এবং বৈশ্বিক বাজারে প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে শিল্পের রূপকল্প বিষয়েও অবহিত করেন।

তিনি ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা এবং বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে সক্ষমতা বাড়াতে শিল্পের গৃহীত উদ্যোগগুলো সম্পর্কেও তাদের অবহিত করেন।

ফারুক হাসান বলেন, পোশাক শিল্প উৎপাদনশীলতা উন্নয়ন, ডিজিটাইজেশন, অটোমেশন এবং সাসটেইনেবিলিটি ক্ষেত্রে বিনিয়োগ করে চলেছে। বাংলাদেশের পোশাক কারখানাগুলো আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলন/চর্চা অনুযায়ী পরিচালিত হয়।

তিনি বৈশ্বিক বাজারে সক্ষমতা ধরে রাখতে এবং প্রযুক্তিগত জ্ঞান দিয়ে শিল্পকে আরও এগিয়ে নেয়ার লক্ষে বিজিএমইএ এর উদ্যোগে উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা কেন্দ্র (সিআইইওএসএইচ) প্রতিষ্ঠাসহ বিজিএমইএর অন্যান্য উদ্যোগগুলোও তুলে ধরেন।

ফারুক হাসান বৈঠকে বায়ার্স ফোরামের প্রতিনিধিদের অবহিত করেন যে বিজিএমইএ বর্তমানে রিসাইক্লিংয়ে বাংলাদেশের সক্ষমতা বিকাশ এবং বাংলাদেশকে রিসাইক্লিংয়ের একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করার জন্য বৈশ্বিক উদ্যোগগুলো ও রিসাইক্লিং শিল্পের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথ উদ্যোগে এবং অংশীদারিত্বে কাজ করছে।

এছাড়াও বাংলাদেশ বন্দরের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি পরিবহন, জ্বালানি এবং ডিজিটাইজেশন অবকাঠামো উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে উল্লেখ করে তিনি আরও বলেন, মাতারবাড়িতে দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর নির্মাণ, পদ্মা সেতুসহ বেশ কয়েকটি বৃহৎ অবকাঠামো প্রকল্প, বিমানবন্দরের আপগ্রেডেশন ভবিষ্যতে বাণিজ্যের চাহিদা মেটাতে সহায়তা করবে এবং বাংলাদেশের আরও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে।

তিনি বৈশ্বিক পোশাক ব্র্যান্ড ও রিটেইলারদের তাদের বাংলাদেশি সরবরাহকারীদের সঙ্গে অংশীদারিত্ব জোরদারকরণ ও পণ্য বিকাশে তাদের সক্ষমতা বৃদ্ধিতে এবং দক্ষতা উন্নয়ন ও সাসটেইনেবিলিটি ক্ষেত্রে সহযোগিতা প্রদানে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মে ১০, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa