ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইসির জন্য ৩ কোটি ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ কেনার অনুমোদন দিল ক্রয় কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, মে ৯, ২০২৩
ইসির জন্য ৩ কোটি ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ কেনার অনুমোদন দিল ক্রয় কমিটি

ঢাকা: বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৩ কোটি ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ৪০৬ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার (৯ মে) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে  ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) থেকে ৩ কোটি ব্ল্যাংক স্মার্ট কার্ড ৪০৬ কোটি ৫০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে গত ৯ মার্চ অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ব্ল্যাংক স্মার্ট কার্ড কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

ওই সভা শেষে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সশস্র বাহিনী বিভাগ কর্তৃক বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ’

অতিরিক্ত সচিব জানান, আজকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৮টি প্রস্তাব উপস্থাপন করা হয়। সবগুলো প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদন পাওয়া প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি এবং সশস্ত্র বাহিনী বিভাগের ১টি প্রস্তাবনা রয়েছে। এই ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৩ হাজার ১০০ কোটি ৪৯ লাখ ৫৮ হাজার ৪৭৭ টাকা এবং এডিবি অর্থায়ন ১০৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৮২৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মে ৯,২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।