ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চলতি অর্থবছরের ১০ মাসে তৈরি পোশাকে রপ্তানি প্রবৃদ্ধি ৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মে ৩, ২০২৩
চলতি অর্থবছরের ১০ মাসে তৈরি পোশাকে রপ্তানি প্রবৃদ্ধি ৯ শতাংশ

ঢাকা: দেশে তৈরি পোশাক রপ্তানি খাতে চলতি ২০২২-২৩ অর্থবছরে জুলাই-এপ্রিল ১০ মাসে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ। আগের মাসে এ হার ছিল ১২ দশমিক ১৭ শতাংশ।

বুধবার (৩ মে) এ প্রতিবেদন প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।     

জুলাই-এপ্রিল ১০ মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৩৮ দশমিক ৫৭৭ বিলিয়ন ডলালের। যা আগের বছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ বেশি। আগের মাস মার্চে প্রবৃদ্ধির এ হার ছিল ১২ দশমিক ১৭ শতাংশ।

চলতি ২০২২-২৩ অর্থবছরে জুলাই-এপ্রিল ১০ মাসের তৈরি পোশাকের রপ্তানি আয় লক্ষ্য থেকেও পিছিয়েছে। ১০ মাসে কৌশলগত লক্ষ্যমাত্রার চেয়ে ১ শতাংশ কম রপ্তানি হয়েছে। এ সময়ে কৌশলগত লক্ষ্যমাত্রা ছিল ৩৮ দশমিক ১৭৭ বিলিয়ন ডলার।   আগের মাস মার্চে তৈরি পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ১৭ শতাংশ।

ইপিবির তথ্য অনুযায়ী, ১০ মাসে ওভেন পোশাকের প্রবৃদ্ধি বেশি হয়েছে। এ খাতে প্রবৃদ্ধির হার ৯ দশমিক ২৪ শতাংশ। ১০ মাস ওভেন পোশাক রপ্তানি হয়েছে ১৭ দশমিক ৬১০ বিলিয়ন ডলারের। আর নিট পোশাক রপ্তানি রয়েছে ২০ দশমিক ৯৬৮ বিলিয়ন ডলারের। প্রবৃদ্ধির হার ৮ দশমিক ৯৭ শতাংশ।  

করোনা মহামারির পর অরথনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শুরু হলে তৈরি পোশাকের কার্যাদেশ বৃদ্ধি পায়। ২০২১-২২ অর্থবছর পর্যন্ত এ ধারা অব্যাহত ছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বৈশ্বিক নতুন অর্থনৈতিক ব্যবস্থায় তৈরি পোশাক রপ্তানির কার্যাদেশ কমতে শুরু করে। গত কয়েক মাস আগে থেকেই রপ্তানিকারকরা বলছিলেন রপ্তানি আয় কমবে। রপ্তানি আয়ে এর নেতিবাচক প্রভাব পড়েছেও।
   
এ বিষয়ে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, গত কয়েক মাসের রপ্তানি হ্রাসের ধারাবাহিকতা ও ঈদের লম্বা ছুটির কারণে তৈরি পোশাক রপ্তানি আয়ে এই হোঁচট লেগেছে।

তিনি বাংলানিউজকে বলেন, গত কয়েক মাস ধরেই আমরা বলে আসছিলাম কার্যাদেশ কমে গেছে, রপ্তানি আয় কমবে। এরই ধারাবাহিকতায় রপ্তানি আয় কমেছে। আরেকটি কারণ হলো ঈদের লম্বা ছুটি। এই সময়ে রপ্তানি হয়নি। এ সময়ে ছুটি না থাকলে আরও এক বিলিয়ন বেশি রপ্তানি হতে পারতো। তবে তৈরি পোশাক থেকে রপ্তানি আয়ের প্রকৃত চিত্র চলতি মাসে পাওয়া যাবে। কারণে মে মাসে তৈরি পোশক শিল্পে বাড়তি ছুটি থাকবে না।

এপ্রিল মাসে ২৩ তারিখে ঈদ হয়েছে। এর আগের দিন থেকে তৈরি পোশাক কারখানা বন্ধ ছিল। ২ মে কারখানা খুলেছে। এ সময়ে উৎপাদন যেমন বন্ধ ছিল, বন্ধ ছিল রপ্তানিও। ঈদ ও পহেলা মে’র ছুটি শেষে অধিকাংশ কারখানা ২ মে থেকে খুলেছে।
   
বাংলাদেশ সময় ১৮৫৩ ঘণ্টা, মে ৩, ২০২৩
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।