ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাকের সঙ্গে মিলিয়ে অলঙ্কার কিনছেন তরুণীরা

কাওছার উল্লাহ আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
পোশাকের সঙ্গে মিলিয়ে অলঙ্কার কিনছেন তরুণীরা

বগুড়া: গুণে গুণে চলে যাচ্ছে দিন। দরজায় কড়া নাড়ছে মুসলিম সম্প্রদায়ের প্রধান উৎসব ঈদুল ফিতর।

এ উৎসবকে সামনে রেখে বগুড়ায় ব্যস্ত রয়েছেন ইমিটেশন অলঙ্কার ব্যবসায়ীরা।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে শহরের বিভিন্ন অভিজাত শপিংমল ঘুরে ইমিটেশন অলঙ্কার দোকানগুলোতে তরুণীদের ভিড় চোখে পড়ে।

সরেজমিনে দেখা যায়, শহরের নিউ মার্কেট, রানার প্লাজা ও নবাববারী রোডে শপিংমলগুলোয় থরে থরে সাজিয়ে রাখা হয়েছে বাহারি ডিজাইনের ইমিটেশন অলঙ্কার। এসব অলঙ্কারে ছোঁয়ায় ফুটে উঠে নারীর সৌন্দর্য ও আভিজাত্য। সোনা রঙের এসব অলঙ্কার ব্যাপক হারে ব্যবহার করছেন বর্তমান যুগের তরুণীরা। রকমারি ডিজাইন ও কারুকার্য খচিত অলঙ্কারগুলো নারী ক্রেতাদের দৃষ্টি কাড়ছে ভীষণভাবে। কেনাকাটার শেষ বেলায় এসে পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে পছন্দের ইমিটেশন সামগ্রী কিনতে ব্যস্ত তরুণীরা।

আগে অলঙ্কার মানেই তরুণীরা বুঝতো সোনা বা রূপার গহনা। কিন্তু যুগের হাওয়ায় অনেক পরিবর্তন এসেছে। অলঙ্কারেও পরিবর্তনের ছোঁয়া লেগেছে। কেননা সোনার দাম বেড়েই চলছে। কমে গেছে রূপার প্রচলন। ফলে এসবের স্থান দখলে নিয়েছে ইমিটেশনের বাহারি ডিজাইনের রকমারি অলঙ্কার। তরুণীদের পছন্দের তালিকায় এখন স্থান করে নিয়েছে বিভিন্ন ধরনের ইমিটেশনের গহনা। বিভিন্ন পার্টি বা নানা ধরনের অনুষ্ঠানে তরুণীরা এখন ব্যাপকহারে ব্যবহার করছেন।

ব্যবসায়ীরা জানান, প্রতি বছরের মতো এ বছরও ভারত, চীন, ইন্দোনেশিয়া, কোরিয়া, নেপাল, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের আকর্ষণীয় ইমিটেশন অলঙ্কার এবারের ঈদ সামনে রেখে কালেকশন করা হয়েছে। যেন এসব গয়না নিজেই সেজেসে নতুন সাজে। অলঙ্কারগুলোর মধ্যে ডায়মন্ড কাটিং চুড়ি, ঝুমকো কানের দুল, নোলক, টিকলি, নূপুর, লহর মালা, ব্রাইডাল সেট, নেকলেস, পায়েল, সীতাহার, বাজু, কোমরের বিছা, লকেট, রাখি, চুড়ি ইমিটেশনের অন্যতম অলঙ্কার।

ক্রেতা মেঘা, তহমিনা খানম, মাসুমা আক্তার, আইরিন বেবীসহ একাধিক তরুণী বাংলানিউজকে জানান, ঈদ কেনাকাটায় এখন পছন্দের অলঙ্কার কেনাটা তাদের জন্য চ্যালেঞ্জ। পোশাকের সাথে মিলিয়ে তারা অলঙ্কার কিনতে চান। এবার ঈদে ইমিটেশন কালেকশগুলো ব্যাপক মানানসই। প্রায় প্রতিটি অলঙ্কারই দেখতে ভীষণ সুন্দর। তারা পাশাকের সঙ্গে মিলিয়ে পছন্দের ইমিটেশন অলঙ্কার কেনার চেষ্টা করেছেন।

ব্যবসায়ী মবিন রহমান, সুমন শেখসহ বেশ কয়েকজন বাংলানিউজকে জানান, কমবেশি সবসময় ইমিটেশন অলঙ্কার বিক্রি হয়।  ঈদের সময়টা ভিন্ন। এ সময়টাতে ইমিটেশন সামগ্রী কয়েকগুণ বেশি বেচা-বিক্রি হয়। সেটা মাথায় রেখে ইমিটেশন অলঙ্কারের আমদানি করেছেন তারা।

তারা বলেন, রমজানের শুরু থেকে ক্রেতারা পছন্দের পোশাক কিনতে ব্যস্ত থাকেন। শেষ বেলায় এসে নানা ধরনের থ্রি-পিস ও শাড়ি কাপড়ের সঙ্গে মিলিয়ে তরুণীরা ইমিটেশন আইটেম কিনেন। তাই প্রত্যেক ঈদের শেষ সময়টাতে তাদের বিকিকিনি বেড়ে যায়।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।