ঢাকা, মঙ্গলবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৬ জুন ২০২৩, ১৭ জিলকদ ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

জিএসপি সুবিধা ছয় বছরে বাড়াতে ইইউ’কে বাংলাদেশের অনুরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
জিএসপি সুবিধা ছয় বছরে বাড়াতে ইইউ’কে বাংলাদেশের অনুরোধ

ঢাকা: বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশন প্রক্রিয়া নির্বিঘ্ন রাখার জন্য ইউরোপীয় ইউনিয়নকে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) অব্যাহত রাখতে জিএসপির ট্রানজিশন পিরিয়ড ৩ বছর থেকে ৬ বছর সম্প্রসারিত করার বিষয়টি বিবেচনা করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় সংসদ সদস্য ম্যাক্সিমিলিয়ান ক্রাহ-এর সাথে সাক্ষাৎ করে।

এ সময় বাংলাদেশ এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের ফলে দেশটির বাণিজ্য প্রতিযোগী সক্ষমতা এবং সামগ্রিক অর্থনীতিতে সম্ভাব্য যেসব প্রভাব পড়বে, সেগুলোসহ নিয়ে বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত ইস্যু নিয়ে আলোচনা হয়। আলোচনার মধ্যে এলডিসি-পরবর্তী সময়ে প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখতে বাংলাদেশের প্রস্তুতির বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।

বাংলাদেশ যাতে করে এলডিসি গ্রাজুয়েশনের পরে জিএসপি প্লাস থেকে উপকৃত হতে পারে, সেজন্য ইইউ-এর সেইফগার্ড টেক্সটাইল থ্রেশহোল্ড মানদন্ড শিথিল করা বা ২০২৪-২০৩৪ সালের জন্য প্রস্তাবিত জিএসপি স্কিমে বাংলাদেশের জন্য প্রক্রিয়াটি পুনরায় বিবেচনা করার জন্যও আহবান জানানো হয়।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ম্যাক্সিমিলিয়ান ক্রাহ’কে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতিসহ কর্মক্ষেত্রে নিরাপত্তার পাশাপাশি সামাজিক ও পরিবেশগত বিষয়গুলো প্রতিপালনে অগ্রগতি বিষয়েও অবহিত করেন।

প্রতিনিধিদলে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ছাড়াও বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, ডেপুটি হেড অব মিশন প্রীতি রহমান, এমসিসিআই-এর সাবেক সভাপতি নিহাদ কবির এবং কমার্শিয়াল কাউন্সেলর মো. সাইফুল আজম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa