ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নৌপরিবহন মন্ত্রণালয়ের ৮৩০ কোটি টাকার ৬ প্রকল্পে অনুমোদন 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
নৌপরিবহন মন্ত্রণালয়ের ৮৩০ কোটি টাকার ৬ প্রকল্পে অনুমোদন 

ঢাকা: নৌপরিবহন মন্ত্রণালয়ের ছয় প্রকল্পে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় ধরা হয়েছে ৮৩০ কোটি ৯ লাখ ১৪ হাজার ১১৫ টাকা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাধ্যমে এসব প্রকল্পের কাজ করা হচ্ছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছে। বৈঠক শেষে অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়, বৈঠকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুটি প্রস্তাব উপস্থাপন করা হয়। দুটি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে।  

অপরদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাতটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাবনা ছিল।  

বৈঠকে যেসব প্রস্তাব অনুমোদন পেয়েছে 

কনস্ট্রাকশন অব জেনারেল কার্গো টার্মিনাল ইউথ অ্যালায়েড ইনফ্রাস্ট্রাকচার অ্যাট পানগাঁওয়ের পূর্ত কাজ তমা কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য খরচ ধরা হয়েছে ১৬৩ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬০৪ টাকা।  

কনস্ট্রাকশন অব জেনারেল কার্গো টার্মিনাল ইউথ অ্যালায়েড ইনফ্রাস্ট্রাকচার অ্যাট আশুগঞ্জের পূর্ত কাজ যৌথভাবে বাংলাদেশের এনডিই ও এসএসআরআই এবং কোরিয়ার দেয়াংয়ের কাছ থেকে কেনার অনুমোদন। এ জন্য ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি টাকা।

চাঁদপুর প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়ন-এর পূর্ত কাজ তমা কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড থেকে কেনার অনুমোদন। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৫৬৫ টাকা।

বরিশাল প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়ন-এর পূর্ত কাজ যৌথভাবে বাংলাদেশের এনডিই ও এসএসআরআই এবং কোরিয়ার দেয়াংয়ের কাছ থেকে কেনার অনুমোদন। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৩০ লাখ টাকা।  

ঢাকার শ্মশানঘাট নতুন প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়নের পূর্ত কাজ কোরিয়ান দেয়াং ইন্ডাস্ট্রিয়াল কনস্ট্রাকশন কোম্পানি লিমিডেট থেকে কেনার অনুমোদন। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৮৭ কোটি ৩৪ লাখ ৯৪৬ টাকা।

ডেভেলপমেন্ট অব এ ট্রেনিং ইনস্টিটিউট ইউথ নেসেসারি ফ্যাকাল্টি অ্যাট ডেক অ্যান্ড ইঞ্জিন পার্সোন্যাল ট্রেনিং সেন্টার, নারায়গঞ্জের পূর্ত কাজ ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লিমিটেড থেকে কেনার অনুমোদন। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ কোটি ৫০ লাখ টাকা।  

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবটি হলো সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের আওতায় পরামর্শক সেবা যৌথভাবে ভারতের এলইএ অ্যাসোসিয়েট সাউথ এশিয়া প্রাইভেট লিমিটেড, কোরিয়ার ইয়ংমা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড ও বাংলাদেশের দেশ উপদেশ লিমিটেড থেকে নেওয়ার অনুমোদন নেওয়া হয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৯৪ লাখ ৭ হাজার ৩৮৫ টাকা।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।