ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতে হলমার্ক ছাড়া বিক্রি করা যাবে না সোনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
ভারতে হলমার্ক ছাড়া বিক্রি করা যাবে না সোনা ছবি: সংগৃহীত

ভারতে এপ্রিলের ১ তারিখ থেকে সোনা কেনার নিয়ম বদলাতে চলেছে। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস নির্দেশ দিয়েছে আগামী ৩১ মার্চের পর থেকে ছয় অংকের হলমার্ক ছাড়া আর সোনার গয়না বিক্রি করা যাবে না।

জানা গেছে, দেশজুড়ে নকল সোনা কেনাবেচা বন্ধ করতে এ উদ্যোগ নিয়েছে এই সরকারি সংস্থা।

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৩১ মার্চের পর ছয় অঙ্কের এই হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন ছাড়া আর কোনো রকমের সোনার গয়না বিক্রি করতে পারবেন না স্বর্ণ ব্যবসায়ীরা।

এ বিষয়ে ইকোনমিক টাইমসের সংবাদে বলা হয়েছে, ভারতের ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের (বিআইএস) বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন দেশটির খাদ্য ও ভোক্তাবিষয়ক মন্ত্রী পীযূষ গয়াল।

ক্রেতারা যেন উচ্চ মানের বিশুদ্ধ সোনা কিনতে পারেন, সেজন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রক্রিয়া উৎসাহিত করতে বিআইএস সত্যায়ন প্রক্রিয়ায় ৮০ শতাংশ পর্যন্ত ছাড় দেবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, দু’দশক আগে ভারতে প্রথম হলমার্ক ব্যবহারের চল শুরু হয়। তবে তখন তা বাধ্যতামূলক ছিল না। ভারত সরকার ২০২১ সালের ১৬ জুন সোনার গয়নার ক্ষেত্রে হলমার্ক ব্যবহার বাধ্যতামূলক করে দেয়। তবে সেই নিয়ম একসঙ্গে সারা দেশে কার্যকর হয়নি। পর্যায়ক্রমে তা কার্যকর করা হয় দেশজুড়ে।

হলমার্কিং কি?

হলমার্কিং হলো সোনার বিশুদ্ধতার নিশ্চয়তা। হলমার্কসহ গয়নায় বিশুদ্ধতার নিদর্শন হিসেবে একধরনের চিহ্ন থাকে। প্রতিটি অলংকারে সোনার পরিমাণ কম-বেশি হয়, যা এর বিশুদ্ধতার ওপর নির্ভর করে। কখনো কখনো সোনার দোকানগুলো কম ক্যারেটের গয়না দিয়ে বেশি ক্যারেটের দাম নেয়। এ প্রতারণা রুখতেই হলমার্কিং বাধ্যতামূলক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা,মার্চ ০৭, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।