ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবুজ কারখানায় অধিক বিনিয়োগের আহ্বান বেপজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
সবুজ কারখানায় অধিক বিনিয়োগের আহ্বান বেপজার

ঢাকা: ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল ঘোষিত লিডারশিপ ইন অ্যানার্জি অ্যান্ড এনভোয়রনমেন্টাল ডিজাইন (এলইইডি) সার্টিফিকেট অনুযায়ী সর্বোচ্চ নাম্বারধারী ১০টি সবুজ কারখানার মধ্যে ০৮টি কারখানাই বাংলাদেশে অবস্থিত। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজন পরিবেশ বান্ধব ও সবুজ কারখানায় আরও বিনিয়োগ।

রোববার পাবনার ঈশ্বরদী ইপিজেডস্থ কনফারেন্স রুমে ‘Investment Opportunities in the EPZs and EZ under BEPZA The green Industrial Hub for Sustainable Development’ শীর্ষক সেমিনারে বক্তরা এসব মত দেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সদস্য (বিনিয়োগ ও উন্নয়ন) আলী রেজা মজিদ। ঈশ্বরদী ইপিজেডের নির্বাহী পরিচালক মো. আনিসুর রহমানের সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পি এম ইমরুল কায়েস, পাবনা চেম্বার অব কমার্সের প্রতিনিধি, সরকারের বিভিন্ন দপ্তরের প্রতিনিধি ও ইপিজেডস্থ দেশি-বিদেশি বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

আলী রেজা মজিদ বলেন, বৈশ্বিক করোনা মহামারি, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির মন্দা সত্বেও গত অর্থ বছরে বেপজার অন্তর্গত আটটি ইপিজেড বিগত ৪২ বছরের বিনিয়োগ রপ্তানি ও কর্মসংস্থান বৃদ্ধির রেকর্ড সৃষ্টি করেছে। US Green Council ঘোষিত LEED সার্টিফাইড সর্বোচ্চ নাম্বারধারী ১০টি সবুজ কারখানার মধ্যে আটটি কারখানাই বাংলাদেশে অবস্থিত। বেপজার অধীনে আটটি চলমান ইপিজেড ও প্রস্তাবিত তিনটি ইপিজেড এবং বেপজা ইকোনমিক জোনে বিনিযোগকারীদের জন্য সবুজ প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার, টেকসই অবকাঠামো, পানি শোধন, বিনিয়োগ সুরক্ষাসহ সবুজ অর্থনীতি তথা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়ে বেপজার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।