ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব সম্মেলন ও ভবনের উদ্বোধন রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
রাজস্ব সম্মেলন ও ভবনের উদ্বোধন রোববার

ঢাকা: রাজস্ব ব্যবস্থাপনা আধুনিকীকরণের মাধ্যমে অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে এনবিআর কাজ করে যাচ্ছে। তাই রাজস্ব প্রদানে জনসচেতনতা বৃদ্ধি ও রাজস্ব বান্ধব মানসিকতা বিকাশের উদ্দেশ্যে এনবিআর ৫ ও ৬ ফেব্রুয়ারি (দুই দিনব্যাপী) একটি রাজস্ব সম্মেলনের আয়োজন করেছে।

একইসঙ্গে রোববার প্রধানমন্ত্রী রাজস্ব ভবনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান চেয়ারম্যান মো. আবু হেনা রহমাতুল মুনিম।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাজস্ব সম্মেলন -২০২৩ ও রাজস্ব ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এনবিআরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এনবিআর দেশের প্রয়োজনীয় রাজস্ব আহরণ করে অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

দেশের মোট আয়ে এনবিআরের আহরিত রাজস্বের পরিমাণ প্রায় ৮৬ শতাংশ বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা ২০ মিনিটে দুই দিনব্যাপী এই সম্মেলনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইদিন সকাল ১০টায় আগারগাঁওয়ে এনবিআরের নতুন উদ্বোধন করবেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব সম্মেলনের এই দুইদিন রাজস্ব আদায়, ভ্যাটের ও আয়করের ভূমিকা নিয়ে একাধিক সভা সেমিনার অনুষ্ঠিত হবে। সম্মেলনে মতবিনিময় ও স্টল স্থাপনের মাধ্যমে আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক সেবাগুলোর বিষয়ে সাধারণ জনগণকে বাস্তবিক ধারণা প্রদান করা হবে। একইসঙ্গে অস্থায়ীভাবে নির্মিত রাজস্ব মিউজিয়ামে ভ্যাট, আয়কর ও কাস্টমস বিভাগের ঐতিহাসিক দলিল, গেজেট, ঐতিহাসিক বস্তুগুলো সর্বসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

তিনি বলেন, রাজস্ব সম্মেলনে বিআইসিসিতে ভ্যাট, আয়কর ও কাস্টমসের ৩টি স্টল থাকবে। উল্লেখিত স্টলগুলোতে ভ্যাট নিবন্ধন, আয়কর সনদপত্র, ভ্যাট ও আয়করের দাখিলপত্র জমা প্রদানসহ ভ্যাট, কাস্টমস ও আয়কর সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।

রাজস্ব ভবন উদ্বোধন ও রাজস্ব সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিতি ও দিকনির্দেশনা রাজস্ব সৈনিকদের দায়িত্ব পালনে অধিকতর অনুপ্রাণিত করবে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
এসএমএকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।