ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জাপানে পোশাক রপ্তানি সম্প্রসারণের দিকে নজর দিচ্ছে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
জাপানে পোশাক রপ্তানি সম্প্রসারণের দিকে নজর দিচ্ছে বাংলাদেশ

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশ রপ্তানি আয় বাড়াতে এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে তৈরি পোশাকের রপ্তানি বাজার বৈচিত্রকরণের ওপর জোরালোভাবে গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প জাপানের মতো নতুন এবং সম্ভাবনাময় বাজারগুলো অন্বেষণ এবং প্রতিটি সুযোগ কাজে লাগাতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বিজিএমইএ বাংলাদেশের পোশাক শিল্পের জন্য নতুন সুযোগগুলো খুঁজে বের করা এবং সেগুলো কাজে লাগাতে অ্যাপারেল ডিপ্লোমেসি ও ট্রেড মিশন এর মতো উদ্যোগগুলো গ্রহণ করেছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) ঢাকার উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে আরএক্স জাপান লিমিটেড এর ইন্টারন্যাশনাল সেলস অ্যান্ড মার্কেটিং এর প্রধান পরিচালক হালিমে সুজুকি এর সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

আরএক্স জাপানের একটি নেতৃস্থানীয় প্রদর্শনী সংগঠক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আরএক্স জাপান এর করেনা ওয়াতাবে।

তারা বাংলাদেশ ও জাপানের ব্যবসায়ীদের মধ্যে বিশেষ করে যারা ফ্যাশন শিল্পের সঙ্গে জড়িত, তাদের মধ্যে বাণিজ্য যোগাযোগ স্থাপনে বিজিএমইএ এবং আরএক্স জাপান সম্ভাব্য কোনো কোনো ক্ষেত্রে সহযোগিতা দিতে পারে, তা নিয়েও আলোচনা করেন।

তারা একমত প্রকাশ করে বলেন, বাংলাদেশী ব্যবসায়ীরা জাপানে পোশাক প্রদর্শনীতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের সামর্থ্য ও সক্ষমতা তুলে ধরতে সক্ষম হবেন এবং জাপানি ক্রেতা ও বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের বাণিজ্য সম্ভাবনা অন্বেষণ করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।