ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় বিজিএমইএ

ঢাকা: বিশ্বব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অব অপারেশনস অ্যাক্সেল, ভ্যান ট্রটসেনবার্গ এর নেতৃত্বে বিশ্বব্যাংকের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ২৩ জানুয়ারি (মঙ্গলবার) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎ করেছে।

বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং শিল্পের রূপকল্প নিয়ে আলোচনা হয়।

তারা বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনের পোশাকখাতের ওপর সম্ভাব্য প্রভাব, বিশেষ করে এলডিসি-পরবর্তী যুগে শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার প্রস্তুতি নিয়েও আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বিশ্বব্যাংকের প্রতিনিধি দলকে বাংলাদেশের পোশাক শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো, বিশেষ করে শিল্পকে টেকসই করতে উদ্ভাবন, পণ্য বৈচিত্র্যকরণ, প্রযুক্তির মানোন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং কস্ট কমপিটিটিভ হওয়ার মাধ্যমে ভ্যালু চেইনে এগিয়ে থাকার ওপর শিল্পের গুরুত্ব দানের বিষয়টি অবহিত করেন।

তিনি কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রগুলোতে পোশাক শিল্পের অসাধারণ অগ্রগতির বিষয়গুলোও তুলে ধরেন।

এসএমই প্রতিষ্ঠানগুলোর টেকসই উন্নয়নে অর্থায়নের গুরুত্ব তুলে ধরে ফারুক হাসান বলেন, প্রতিষ্ঠানগুলো কঠোর পরিশ্রম করা সত্ত্বেও বিভিন্ন বিধি-বিধানের কারণে প্রচলিত ফাইনান্সিং স্কিমগুলো গ্রহণ করতে পারে না। তিনি এসএমইএ প্রতিষ্ঠানগুলো যাতে করে স্বল্প অর্থায়নে কারখানার সামর্থ্য বাড়ানো এবং সাসটেইনেবিলিটি চর্চাগুলো গ্রহণের মাধ্যমে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে সমর্থ্য হয়, তার জন্য বিশ্বব্যাংককে সহায়তা দিয়ে এগিয়ে আসার অনুরোধ জানান।

তিনি পোশাক শিল্পের জন্য সাসটেইনেবিলিটি, দক্ষতা উন্নয়ন, প্রযুক্তিগত মানোন্নয়ন, উদ্ভাবন প্রভৃতি ক্ষেত্রগুলোতে বিশ্বব্যাংকের সহায়তা কামনা করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক নীলা হোসনে আরা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো নুরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।