ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সংসদে আ. ক. ম. মোজাম্মেল হক

তিন অর্থ বছরে বিদেশি বিনিয়োগ লক্ষ্যমাত্রা ৬৯০০ মিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
তিন অর্থ বছরে বিদেশি বিনিয়োগ লক্ষ্যমাত্রা ৬৯০০ মিলিয়ন ডলার

ঢাকা: চলতি অর্থ বছরসহ (২০২২-২৩) পরবর্তী দুই অর্থ বছর (২০২৩-২৪ এবং ২০২৪-২৫) ১০০% বিদেশি এবং যৌথ বিনিয়োগ প্রকল্পে বিনিয়োগ ও পুনঃ বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ২২০০, ২৩০০ ও ২৪০০ মিলিয়ন মার্কিন ডলার। সোমবার (২৩ জানুয়ার) জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়য়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্ৰী আ. ক. ম. মোজাম্মেল হক।

এদিন আওয়ামী লীগ দলীয় সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

আ. ক. ম. মোজাম্মেল হক বলেন, বেসরকারি খাতে দেশে বিদেশি বিনিয়োগে উৎসাহ দেওয়া, শিল্প স্থাপনে সুবিধা ও সহায়তা দিতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নিরলসভাবে কাজ করছে। বিনিয়োগ কার্যক্রম সহজ করতে ইন্টার অপারেবল অনলাইন প্ল্যাটফরম তৈরি করেছে। বিভিন্ন বিনিয়োগ সেবা প্রদানকারী সংস্থার সঙ্গে সমন্বয় করে বিডার ওয়ান স্টপ সার্ভিসের (এএসএস) সফল কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এর ফলে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে ইতিবাচক ধারণা তৈরি হয়েছে।

মন্ত্রী আরও বলেন, বিডার নির্বাহী চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবের মধ্যে স্বাক্ষরিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী ২০২২-২৩ থেকে ২০২৪-২৫ অর্থ বছর পর্যন্ত ১০০% বিদেশি এবং যৌথ বিনিয়োগ প্রকল্পে বিনিয়োগ, পুনঃ বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ২২০০, ২৩০০ ও ২৪০০ মিলিয়ন মার্কিন ডলার। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি লক্ষ্যমাত্রা অতিক্রান্তের বিষয়ে বিনিয়োগ বিষয়ক সভা/সেমিনার/সিম্পোজিয়াম/ দেশে-বিদেশে প্রচারণা ইত্যাদির মাধ্যমে বিনিয়োগের প্রচার ও প্রসারে বিডা নিরবচ্ছিন্নভাৰে কাজ করে যাচ্ছে।

এছাড়া অন্যান্য ইনভেস্টমেন্ট প্রমোশন (আইপি) সংস্থাগুলো (বেজা, বেপজা, হাইটেক পার্ক অথরিটি, পিপিপি অথরিটি) কর্তৃক পৃথক পৃথকভাবে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।