ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক অন্তর্ভুক্তি ও প্রযুক্তি ব্যবহারে নারীরা পিছিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
আর্থিক অন্তর্ভুক্তি ও প্রযুক্তি ব্যবহারে নারীরা পিছিয়ে

ঢাকা: শতভাগ আর্থিক অন্তর্ভুক্তি বাস্তবায়নের জন্য ২০২৬ সালের মধ্যে আর্থিক সেবা খাতে লৈঙ্গিক সমতা নিশ্চিত করা জরুরি, যাতে জাতীয় অন্তর্ভুক্তি কৌশলের (এনএফআইএসবি) লক্ষ্যসমূহ অর্জন এবং ভিশন-২০৪১ অর্জন সম্ভব হবে বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ‘জেন্ডার রেন্সপন্সিভ ফিনান্সিয়াল সার্ভিসেস’ শীর্ষক কর্মশালায় তারা এ মত দেন।

কর্মশালায় প্রধান অতিথি বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, আর্থিক অন্তর্ভুক্তি এবং প্রযুক্তি ব্যবহারে নারীরা অনেক পিছিয়ে আছে। এ অবস্থার পরিবর্তন করতে হলে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। যা ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

২০২৬ সালের মধ্যে সকল পূর্ণ বয়স্ক মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে নিয়ে আসা এবং জাতীয় অন্তর্ভুক্তি কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে বিআইবিএম এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিআরডি) এ কর্মশালার আয়োজন করে।

এ কর্মশালার লক্ষ্য ছিল আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে নারীরা কেননা পিছিয়ে তা খুঁজে বের করা। যাতে টেকসই উন্নয়ন সম্ভব হয়। একই সঙ্গে সেবা প্রদানকারীরা আরও বেশি নারীদের সেবাদানের ক্ষেত্রে অধিকতর সহায়ক হবেন।

অনুষ্ঠানের ব্যাকগ্রাউন্ড নোট উপস্থাপন করেন বিআইবিএম-এর অধ্যাপক এবং বিআইবিএম-সিআরডি প্রকল্পের স্টাডি টিম লিডার ড. শাহ্ মো. আহসান হাবীব। জেন্ডার গ্যাপ ইন ফিন্যান্সিয়াল ইনক্লুসান (জিজিআইএফআই) প্রকল্পের সারসংক্ষেপ তুলে ধরেন সিআরডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. মোকলেসুর রহমান। স্বাগত বক্তব্য দেন বিআইবিএম-এর অধ্যাপক মো. নেহাল আহমেদ।

বাংলাদেশ সময়: ২১১৫, জানুয়ারি ২১, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।