ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্যমেলা শুরু ১ জানুয়ারি, প্যাভিলিয়ন-স্টলের কাজ শেষের পথে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
বাণিজ্যমেলা শুরু ১ জানুয়ারি, প্যাভিলিয়ন-স্টলের কাজ শেষের পথে  বাণিজ্যমেলার বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে মিস্ত্রীরা দিচ্ছে রং-তুলির শেষ আঁচড়। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে আগামী ১ জানুয়ারি। এ মেলা ঘিরে এখন চলছে শেষমুহূর্তের কর্মযজ্ঞ।

মেলা প্রাঙ্গণজুড়ে কেবলই হাতুড়ির খুটখাট শব্দ। বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে গভীর মনযোগ দিয়ে মিস্ত্রীরা বানাচ্ছে ফ্রেম। কেউ-কেউ দিচ্ছেন রং-তুলির শেষ আঁচড়।

সোমবার (২৬ ডিসেম্বর) দিনভর রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মাসব্যাপী এই মেলার ২৭তম আসর এবার এখানেই বসছে। আর এই ভেন্যুতে মেলার দ্বিতীয় আসর এটি। ২০২২ সাল থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্রে বাণিজ্য মেলা আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

এর আগে মেলা হতো রোজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী কেন্দ্রে। চীনের অর্থায়নে পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র গড়ে তোলার পর এখানেই এখন থেকে আসর বসবে।

এর আগে করোনা মহামারির জন্য ২০২০ ও ২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করা হয়নি। তবে চলতি বছরের ১ জানুয়ারি মেলা আয়োজন করা হয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় সরাসরি বাণিজ্য মেলা উদ্ধোধন করার কথা রয়েছে।

এর আগে ইপিবির সচিব ইফতেখার আহমেদ চৌধুরী গণমাধ্যমকে জানিয়েছিলেন, মেলার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এখন উদ্বোধনের অপেক্ষা।

তিনি আরও জানান, এবারের মেলায় দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন থাকবে। কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়াসহ ১০টি বিদেশি রাষ্টের ১৭টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে। বাকিগুলো দেশীয়।

যাতায়াতের সুবিধার্থে এবারের মেলায় ১০০টির বেশি বিআরটিসি বাস সার্ভিস থাকবে। একইসঙ্গে পূর্বাচল শহর যেতে ৩০০ ফিট রাস্তা এখন নির্বিঘ্নে যাতায়াতের জন্য উপযোগী করা হয়েছে।

জানা গেছে, মেলায় দর্শনার্থীরা বিকাশে টিকিট কাটলে গতবারের মতো এবারও বাস ভাড়ায় ৫০ শতাংশ ডিসকাউন্ট দেওয়া হবে। এ ছাড়া মেলার প্রবেশ মূল্যেও ছাড় দেওয়া হবে।

মেলার প্রবশে মূল্য ধরা হয়েছে বড়দের জনপ্রতি ৪০ টাকা এবং বাচ্চাদের ২০ টাকা। টিকিটের দাম ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট দেওয়া হতে পারে। শিশুদের জন্য পার্কে বিভিন্ন ধরনের রাইড থাকবে। মেলার ভেতরে পর্যাপ্ত ফুড কোর্টও থাকবে বলে জানা গেছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বাণিজ্যমেলা উন্মুক্ত থাকবে। তবে, ছুটির দিনে এক ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।