ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সিএক্সও সামিট-২০২২ অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
সিএক্সও সামিট-২০২২ অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশের একমাত্র তথ্য ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম ভেলোর অব বাংলাদেশ আয়োজিত ‘সিএক্সও সামিট-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে এই সামিট অনুষ্ঠিত হয়।

‘ইন পারসুট অব সাসটেইনেবিলিটি’ শীর্ষক দিনব্যাপী এই আলোচনায় অংশ নেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আলোচনা সভায় দেশের কোম্পানিগুলোর সাসটেইনেবিলিটি নিয়ে কথা বলেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, একটি কোম্পানি টিকে থাকার জন্য দরকার ‘গুড ম্যানেজমেন্ট সিস্টেম’। তিনি নৈতিকতার ওপর কোম্পানিগুলোকে জোর দিতে পরামর্শ দেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, একটি কোম্পানি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হয় দেশের সামগ্রিক অর্থনীতি। কোম্পানি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হয় ব্যাংকিং খাত। একটি কোম্পানির অনেক ঋণ থাকে ব্যাংকে। কোম্পানি বন্ধ হয়ে গেলে সেই ঋণগুলো পরিশোধ করতে পারে না। ফলে ব্যাংকগুলো আর্থিকভাবে বিশাল ক্ষতির মুখে পড়ে। পাশাপাশি বেকার হয়ে পড়ে অনেকে, যার ফলে অনেক পরিবার ক্ষতির মুখে পড়ে। কোম্পানিগুলোর সাসটেইনেবিলিটি নিয়ে এ ধরনের আলোচনার জন্য তিনি ভেলোর অব বাংলাদেশকে সাধুবাদ জানান।

আয়োজিত এই সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ভেলোর অব বাংলাদেশের চেয়ারম্যান আনিস খান। সামিটে অংশ নেওয়ার জন্য তিনি ধন্যবাদ দেন আলোচকদের। এছাড়া বিশিষ্ট কর্পোরেট ব্যক্তিত্বদের মধ্যে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার ইয়াসির আজমান, ইউনিলিভার কনজিউমার কেয়ারের চেয়ারম্যান মাসুদ খান, ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আকতার, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, আকিজ গ্রুপের পরিচালক খুরশিদ আলমসহ দেশীয় ও বহুজাতিক কোম্পানির শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

এবারের সামিটের প্যানেলিস্টরা জাতীয় অগ্রাধিকার এজেন্ডা এবং কার্যকর সমাধান ও সচেতনতা সৃষ্টির ব্যবস্থা নিয়ে আলোচনা করেন। এছাড়া এই সামিটে আলোচকরা বিভিন্ন ব্যবসায়িক মডেল নিয়ে আলোচনা করেন, যা ব্যবহারের মাধ্যমে কোম্পানিগুলো প্রাতিষ্ঠানিকভাবে উপকৃত হবে।

উল্লেখ্য, ভেলোর অব বাংলাদেশ গত আগস্টে ‘স্ট্রাটেজি সামিট’ এর আয়োজন করে। এতে মুদ্রাস্ফীতি ও খরচ, জ্বালানি অবকাঠামো, ফরেক্স ম্যাট্রিক্স, আরএমজি এবং ম্যানুফ্যাকচারিং, কৃষি অর্থনীতি, ব্যাংকিং ও ফাইন্যান্স, ডিজিটাল অর্থনীতি বিষয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa