ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে বেড়েছে পেঁয়াজের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
পশ্চিমবঙ্গে বেড়েছে পেঁয়াজের দাম

কলকাতা: চলতি বছর চড়া দামে আলু কিনেছে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ। এখনও আলুর বাজার সেখানে চড়া।

পেঁয়াজের দাম ছিল সাধ্যের মধ্যে। তবে, প্রাক শীত মৌসুমে বদলে যাচ্ছে পরিস্থিতি। পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১৫ -১৮ রুপি।

মঙ্গলবার (৮ নভেম্বর) কলকাতার বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০-২৫ রুপিতে। খুচরা বাজারে দাম চাওয়া হচ্ছে ৪৫-৫০ রুপি। মাত্র এক সপ্তাহের মধ্যেই পেঁয়াজের দাম বেড়েছে। ব্যবসায়ীরা মনে করছেন, এ সংকট এখনই কাটবে না। বরং দাম আরও বাড়তে পারে। কলকাতায় দাম বাড়ার পাশাপাশি বাংলাদেশেও পেঁয়াজের দাম বাড়বে বলেও ধারণা করছেন ব্যবসায়ীরা।

শহরের বড়বাজারের পোস্তা মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সম্পাদক রানা সিনহা জানান, মহারাষ্ট্র থেকে যে পেঁয়াজ আসছে, তা প্রয়োজনের তুলনায় খুব কম। ডিসেম্বরের মাঝামাঝি বা শেষের দিকে নতুন পেঁয়াজ উঠলে বাজার স্বাভাবিক হতে পারে।

পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী রবি দাস জানান, দীপাবলির মধ্যে মহারাষ্ট্রে অকাল বৃষ্টির কারণে পেঁয়াজে পচন ধরেছে। গত বছর যে পেঁয়াজের মন প্রতি ৫৫০ - ৬০০ রুপির মধ্যে ছিল, তা চলতি সপ্তাহে ১২০০ - ১৪০০ রুপি পাইকারি বাজারে। তাই খুচরা বাজারে দাম বাড়ছে, আরও বাড়বে। দাম বাড়লেও ১০০ রুপিতে পৌঁছাবে না বলেও তারা ধারণা করছেন।

দক্ষিণ ভারতের কর্ণাটক ও তেলেঙ্গানা থেকেও কলকাতায় পেঁয়াজ আসে। বড়বাজারের পোস্তায় এক সময় দিনে ২৫ থেকে ৩০টি গাড়ি পেঁয়াজের আসত। কিন্তু গত কয়েক বছরের মধ্যে তা কমে হয়েছে ১৫-১৬ গাড়িতে দাঁড়িয়েছে। প্রতি গাড়িতে পেঁয়াজ আসে ২০ টন। সেখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, দীপাবলির পর থেকেই গাড়ির সংখ্যা কমতে শুরু করেছে। বর্তমানে ৩ থেকে ৪ গাড়ি পেঁয়াজের আসছে।

তারা জানাচ্ছেন, মান অনুযায়ী মহারাষ্ট্রের পেঁয়াজের দর মণ প্রতি ১২০০ থেকে ১৪০০ রুপি। অর্থাৎ পাইকারি বাজারেই প্রতি কেজির দাম ৩০-৩৫ রুপি। দক্ষিণ ভারতের পেঁয়াজের পাইকারি বাজার কেজি প্রতি দর চলছে ১০ থেকে ১২ রুপি। কিন্তু গুণগত মান মোটেই ভালো নয়। মহারাষ্ট্র পরিস্থিতির সুযোগ নিচ্ছে বলে অভিযোগ তাদের।

আন্তর্জাতিক ব্যবসায়ীরা জানিয়েছেন, শীত আসতে শুরু করায় বাংলাদেশেও পেঁয়াজের দাম বাড়ছে। পশ্চিমবঙ্গে পেঁয়াজের গাড়ী কম আসার কারণে দেশটিতে পেঁয়াজের দাম বাড়বে বলে মনে করেন তারা।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
ভিএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।