ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় নির্বিঘ্নে কোরবানির নিশ্চয়তা চেয়ে স্মারকলিপি পেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
ত্রিপুরায় নির্বিঘ্নে কোরবানির নিশ্চয়তা চেয়ে স্মারকলিপি পেশ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের‌ ধর্মীয় সংখ্যালঘুরা যাতে কোরবানি ঈদ তথা ঈদুল আযহা নির্বিঘ্নে পালন করতে পারে সেজন্য স্মারকলিপি পেশ করেছে জন অধিকার সংগ্রাম পরিষদ।  

শুক্রবার (৮ জুলাই) পশ্চিম জেলা শাসকের কাছে এই স্মারকলিপি পেশ করে সংগঠনের একটি প্রতিনিধি দল।

গত বছর ঈদুল আযহার কোরবানির সময় আক্রান্ত হয়েছেন রাজ্যের ধর্মীয় সংখ্যালঘু মুসলিমরা। রাজ্যের কিছু অত্যুৎসাহী উগ্র হিন্দুত্ববাদী গোষ্ঠী সাম্প্রদায়িক সুড়সুড়ি দিয়ে বিভিন্ন এলাকায় ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করার চেষ্টা করে। এমনই অভিযোগ আনেন জন অধিকার সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য প্রবীণ সিংহ।

তিনি বলেন, আগামী ১০ জুলাই কোরবানি ঈদ পালন করবেন মুসলিম ধর্মাবলম্বীরা। চলতি বছর যাতে কোনো রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্যই জন অধিকার সংগ্রাম পরিষদের পক্ষ থেকে পশ্চিম জেলা শাসকের কাছে স্মারকলিপি পেশ করা হয়েছে। তিনি বলেন, এ জাতীয় ঘটনায় প্রশাসন যাতে নিরপেক্ষ এবং শক্ত ভূমিকা নেয় তার জন্যও আবেদন থাকবে সংগঠনের।  

রাজ্যের আটটি জেলার জেলা শাসকের কাছেই এই স্মারকলিপি পেশ করেছে জন অধিকার সংগ্রাম পরিষদ।

প্রসঙ্গত, সম্প্রতি ত্রিপুরা সরকারের তরফে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, অবৈধ পশু বলি দেওয়া যাবে না। এই পরিস্থিতিতে অনেকের প্রশ্ন অবৈধ পশু বলি বলতে প্রশাসন কি বুঝিয়েছে তা স্পষ্ট নয়।  

রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর মানুষের মধ্যে বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষের মধ্যে ঈদের কুরবানিকে ঘিরে উদ্বেগ সৃষ্টি হয়েছে। অনেকেই নিরাপত্তাহীনতায় ভুগছেন।  

এই পরিস্থিতিতে সংখ্যালঘু অংশের মানুষের ভয় কাটিয়ে নির্বিঘ্নে কোরবানি সম্পন্ন করার বিষয়ে রাজ্য সরকার কোনো পদক্ষেপ নেবে কিনা এখন এটাই দেখার বিষয়।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এসসিএন/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa