ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

প্রথমবার স্ট্রবেরি চাষ করে সফল ত্রিপুরার বিজয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
প্রথমবার স্ট্রবেরি চাষ করে সফল ত্রিপুরার বিজয় প্রথমবার স্ট্রবেরি চাষ করে সফল ত্রিপুরার বিজয়।

আগরতলা (ত্রিপুরা): প্রথমবার স্ট্রবেরি চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন ত্রিপুরার বিজয় গোপ।

খোয়াই জেলার অজগরটিলার বাসিন্দা ইতিহাস এবং ফিলোসফিতে এমএ পাস বিজয় গোপ বেসরকারি সংস্থার চাকরি ছেড়ে ২০১৮ সালে পুরোপুরিভাবে কৃষি কাজ শুরু করেন।

এ বছরই প্রথমবার স্ট্রবেরি চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। প্রথমে মাত্র ১ কাঠা জমিতে চাষ করেছেন। ইতোমধ্যে প্রায় ১৮ হাজার রুপির স্ট্রবেরি বিক্রি করেছেন, তার আশা আরো ২০ হাজার রুপি বিক্রি হবে এই জমি থেকে।

তিনি জানান, এ বছর পুনে থেকে টিস্যু কালচারের স্ট্রবেরি চারা আনিয়ে অক্টোবরে জমিতে চারাগুলি লাগিয়েছেন। সব মিলিয়ে প্রায় ৬০০টি গাছ রয়েছে। ডিসেম্বর মাসের প্রথম থেকে ফল সংগ্রহ শুরু হয়েছে। ইতোমধ্যে এই গাছগুলি থেকে প্রায় ২৪ কেজির মত স্ট্রবেরি বিক্রি করেছেন।

একদিনে ৫ থেকে ৬ কেজি পর্যন্ত ফল সংগ্রহ হচ্ছে, তিনি প্রতি কেজি ফল ৮০০ থেকে এক হাজার রুপি দামে বিক্রি করছেন। খোয়াই, কল্যাণপুর, তেলিয়ামুড়া ইত্যাদি এলাকার লোকজন কিনে নিচ্ছেন। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এগুলি চাষ করেছেন তাই লোকজন অনেক বেশি আগ্রহ নিয়ে ফল কিনছে বলে জানান। মার্চ মাস পর্যন্ত গাছগুলি থেকে নিয়মিত ভাবে ফল পাওয়া যাবে। এরপর যদি গাছে বাড়তি যত্ন এবং ওপরে ছায়া দেওয়ার জন্য শেড তৈরি করে দেওয়া হয় তবে আর কিছুদিন ফল ধরবে। এই ফলগুলো বিক্রির জন্য তিনি অভিনব পন্থা অবলম্বন করেন, তার বাগানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমের দিয়েছিলেন এই ছবিগুলো দেখেই ক্রেতারা তার সঙ্গে যোগাযোগ করেছেন।

ফল বিক্রির পাশাপাশি তিনি আগামী মৌসুমে কমপক্ষে ১ হাজার চারাও বিক্রি করতে পারবেন। স্ট্রবেরি চাষের জন্য তিনি কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর থেকে ১২ হাজার রুপি আর্থিক সহায়তা পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa