ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

খারিজ পশ্চিমবঙ্গের আর্জি, মমতাকে রাজনাথের চিঠি 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
খারিজ পশ্চিমবঙ্গের আর্জি, মমতাকে রাজনাথের চিঠি  মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজনাথ সিং

কলকাতা: দিল্লির রাজপথে, ভারতের প্রজাতন্ত্র দিবসে (২৬ জানুয়ারি) জাতীয় প্যারেডে, পশ্চিমবঙ্গের পাঠানো ট্যাবলো ফের বাতিল করা হয়েছে। বাংলার ট্যাবলোয় এবার থিম ছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’।

 

এবার নেতাজি সুভাসচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। যা বিবেচনা করেই মমতার সরকারের তরফে প্রজাতন্ত্র দিবসের ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’ ভাবনা তুলে ধরার চেষ্টা হয়েছে। ট্যাবলোয় শোভা পেত নেতাজির তৈরি জাতীয় পতাকা উত্তোলন, গান্ধীজি, রবীন্দ্রনাথ ঠাকুর, আজাদহিন্দ বাহিনীতে তার নানা মুহূর্তের ছবি। এছাড়া বাজাতো ‘কদম কদম বাড়ায়ে যা’ গান। কিন্তু বাংলার ট্যাবলো বাতিল করা হয়েছে। এবার তা দেখা যাবে না দিল্লির রাজপথে।

এতে চটেছেন মুখ্যমন্ত্রী। সোচ্চার মুখ্যমন্ত্রী বঙ্গবাসীর যন্ত্রণার কথা তুলে ধরে প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সেই চিঠির জবাব দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  

হিন্দিতে লেখা চিঠিতে, রাজনাথ সিং জানিয়েছেন, ২৬ জানুয়ারির অনুষ্ঠানে কোনো রাজ্যের ট্যাবলো নির্বাচনের দায়িত্ব কেন্দ্র সরকারের নয়, বিশিষ্টজনদের নিয়ে গড়া নিরপেক্ষ কমিটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এই বিষয়টি চূড়ান্ত করে।

ট্যাবলো বাতিলের সঙ্গে রাজনীতির কোনো যোগসূত্র খুঁজে পাওয়া দুর্ভাগ্যজনক বলে, দাবি করেছেন প্রতিরক্ষামন্ত্রী। চিঠিতে আরও লেখেন, নেতাজি সুভাষচন্দ্র বসুকে আমরা শ্রদ্ধা করি। সেই সম্মান স্মারক হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৩ জানুয়ারি (নেতাজির জন্মদিবস) পরাক্রম দিবস ঘোষণা করেছেন। এবার ২৩ জানুয়ারি থেকে ভারতের প্রজাতন্ত্র দিবসের উদযাপন শুরু হবে। চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। বর্তমান সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু ও পশ্চিমবঙ্গের প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ।

মমতাকে লেখা রাজনাথ সিং চিঠির শেষ অংশে লিখেছেন, আমি আপনাকে এ ব্যাপারে নিশ্চিত করতে চাই প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যে সব ট্যাবলো অংশ নেয় তা, বাছাইয়ের ক্ষেত্রে বিদ্বজ্জনেদের সমিতি, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে পাঠানো প্রস্তাব খুব ভালভাবে দেখে তারপরই নিজেদের সিদ্ধান্ত জানায়। এই চয়ন প্রক্রিয়ার মাধ্যমেই ‘পশ্চিমবঙ্গ’২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে প্যারেডে অংশ নিয়েছিল।

জানা যায়, ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষ, তা বিবেচনা করে এবার প্রজাতন্ত্র দিবসের থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এই থিমের ওপরই মমতার সরকার নেতাজিকে নিয়ে ট্যাবলো বানিয়েছিল। তবে দিল্লি বাদ দিলেও ওই দিনে সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা অর্থাৎ কলকাতা ফোর্ট উইলিয়ামের সেনাবাহিনী এবং রাজ্য পুলিশের প্যারেডে, কলকাতার রেডরোডে, ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’ ট্যাবলো প্রদর্শন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa