ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ফের মমতাকে বিদেশ সফরে অনুমতি দিল না মোদি সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
ফের মমতাকে বিদেশ সফরে অনুমতি দিল না মোদি সরকার

কলকাতা: এই নিয়ে তিনবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিদেশ সফরের অনুমতি দিল না মোদি সরকার। চীন, ইতালির পর এবার মমতা বন্দ্যোপাধ্যায় নেপাল সফরের আমন্ত্রণ পেয়েছিলেন।

সেখানে নেপালি কংগ্রেসের তরফে ১০-১২ ডিসেম্বর কাঠমান্ডুতে একটি কনভেনশনের আয়োজন করা হয়েছে। সেই কনভেনশনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিয়ম অনুযায়ী, বিদেশ সফরের আগে অনুমোদনের জন্য রাজ্য সরকারকে ভারতের বিদেশমন্ত্রকের অনুমতি নিতে হয়। তবে দেশটির বিদেশমন্ত্রক মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপাল যেতে ছাড়পত্র দেয়নি বলে শুক্রবার (১০ ডিসেম্বর) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন সূত্রে জানা গেছে।

এর আগে, চীনের কুমলিং এবং রোমে যাওয়ার আমন্ত্রণ পেয়েও যেতে পারেননি মুখ্যমন্ত্রী।

জানা যায়, কয়েকটি কারণ দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপাল সফরের ছাড়পত্র দেয়নি ভারতের বিদেশমন্ত্রক। নেপালি কংগ্রেসের তরফে আমন্ত্রণ পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেপালি কংগ্রেস হলো নেপালের প্রথম সারির একটি রাজনৈতিক দল। বিদেশের এই ধরনের একটি রাজনৈতিক দল কেনো ভারতের একজন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে? একটি রাজনৈতিক কর্মসূচিতে কেন মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে? এই আমন্ত্রণের কারণ কী? তার কোনো উত্তর পায়নি বিদেশমন্ত্রক। সে কারণে সফরের অনুমতি দেয়নি বলে জানা গেছে।  

তবে নির্দিষ্ট বিষয় নিয়ে নবান্নের তরফে কিছু জানানো হয়নি। সংবাদ মাধ্যমে উদ্দেশে শুধু জানানো হয়েছে ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফর বাতিল হয়েছে। ’ তবে বিদেশমন্ত্রক সফরে অনুমোদন না পাওয়ার পিছনে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্দেশ্য প্রণোদিতভাবে তাকে বাধা দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
ভিএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa