ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

হাজার রকমের ব্যঞ্জন দিয়ে অন্নকূট উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
হাজার রকমের ব্যঞ্জন দিয়ে অন্নকূট উৎসব ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): বিশুদ্ধ পঞ্জিকা মতে শুক্রবার (৫ নভেম্বর) সুভদ্রা তিথি। এই তিথিতে গোবর্ধন পূজা এবং অন্নকূট মহোৎসব উদযাপিত হয়।

প্রতিবছরের মত এবারও আগরতলার শ্রী শ্রী জগন্নাথ বাড়ি মন্দিরে উদযাপিত হলো অন্নকূট উৎসব।

এই উৎসব উপলক্ষে জগন্নাথ বাড়ি মন্দিরের মঠ অধ্যক্ষ ভক্তি কমল দাস মহারাজ বলেন, ছয় হাজার বছর আগে শ্রী শ্রী ঠাকুর শ্রীকৃষ্ণ অন্নকূট মহোৎসবের সূচনা করেছিলেন। অন্নকূট শব্দের অর্থ হচ্ছে অন্ন অর্থাৎ পাহাড়, ভক্ত সাধারণের মধ্যে আনন্দ বিলিয়ে দেওয়ার উদ্দেশ্যে এই উৎসবের আয়োজন করা হয়। এই উৎসবের দিন এক হাজারেরও বেশি রকমের খাবার তৈরি করে ভগবানের কাছে দেওয়া হয়। দীর্ঘ বছর ধরে আগরতলার জগন্নাথ বাড়ি মন্দিরে এই উৎসবের আয়োজন করে আসছে। প্রতিবছর এই উৎসবের দিন ১০ হাজারেরও বেশি ভক্তরা মন্দিরে প্রসাদ নিতে পারেন। তবে করোনা মহামারীর কারণে এ বছর প্রায় অর্ধেক সংখ্যক মানুষের জন্য প্রসাদ তৈরি করা হয়েছে। মূলত মন্দিরে লোকসমাগম কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে এ বছরও বিভিন্ন জায়গা থেকে বহু মানুষ দুপুরে মন্দির চত্বরে অন্নকূটের প্রসাদ পাওয়ার জন্য ভিড় জমিয়েছেন। জগন্নাথ মন্দিরের পাশাপাশি রাজ্যের অন্যান্য মন্দির এমনকি মানুষের বাড়িতেও এই উৎসবের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa