ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পেট্রাপোল-বেনাপোল চালু হচ্ছে ২৪ ঘণ্টা যাত্রী পরিষেবা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
পেট্রাপোল-বেনাপোল চালু হচ্ছে ২৪ ঘণ্টা যাত্রী পরিষেবা  বেনাপোল বন্দর।

কলকাতা: এবার ভারত-বাংলাদেশ স্থলপথের সীমান্ত খোলা থাকবে সাতদিন ২৪ ঘণ্টা। এর জেরে দুই দেশের নাগরিকদের মধ্যে যাত্রী ও পণ্য পরিষেবা ২৪ ঘণ্টাই চালু থাকবে।

 

পেট্রাপোল ও বেনাপোল সীমান্তে ২৪ ঘণ্টার এই পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

জানা যায়, ইতোমধ্যে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর অজিত কুমার সিং (অপারেশন) দিল্লি‌, ২৫ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকা অবিলম্বে কার্যকর করার জন্য কাস্টমস ও ইমিগ্রেশন দফতরসহ সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আপাতত পরীক্ষামূলকভাবে তিন মাসের জন্য নতুন এই নিয়ম চালু করা হবে। সফল হলে পরবর্তীকালে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এ সিদ্ধান্ত কার্যকর হবে শুধুমাত্র পেট্রাপোল-বেনাপোল সীমান্তে। নতুন এই ব্যবস্থা এখন শুধুমাত্র কার্যকর হওয়া সময়ের অপেক্ষায়।

এই মুহূর্তে স্থানীয় সময় সকাল ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পণ্য পরিবহন চালু রয়েছে। পাশাপাশি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাত্রী পরিষেবা চালু রয়েছে। এ সময়ের বাইরে কোনো যাত্রীর সীমান্ত পার হওয়ার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর ইমিগ্রেশন দফতর খোলা না হওয়া অবদি তাদের আটকে পড়তে হতো বর্ডারে। ফলে যাত্রী পরিষেবা ২৪ ঘণ্টার জন্য চালু হলে হয়রানি কমবে দুই দেশের নাগরিকদের।

গত ৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকের অধিনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটির বৈঠক হয়। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোল। তবে ইন্টিগ্রেটেড চেকপোস্ট দিয়ে ২৪ ঘণ্টার পণ্য পরিষেবা চালু থাকলেও করোনার কারণে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহনও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হবার পর পণ্য পরিবহন চালু হয়েছে। এবার দুই দেশের মধ্যে সাতদিন ২৪ ঘণ্টা চালু হবে যাত্রী পরিষেবাও।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa