ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

দেড় বছর পর পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
দেড় বছর পর পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চালু দেড় বছর পর পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চালু

কলকাতা: করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর পশ্চিমবঙ্গে আবার চালু হচ্ছে লোকাল ট্রেন। মমতার সরকার খুব শিগগিরই লোকাল ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার (২৯ অক্টোবর) বিকেলে লোকাল ট্রেন চলাচলের ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্ন।  

তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে কোভিড বিধি মেনে চলবে লোকাল ট্রেন। পরিস্থিতি অনুযায়ী পরে বাড়ানো হবে যাত্রী সংখ্যা।

কবে থেকে লোকাল ট্রেন চলবে তা ঘোষণা করা হয়নি। ধারণা করা হচ্ছে, আগামী সোমবার অর্থাৎ পয়লা নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চালু হতে পারে।  

পশ্চিমবঙ্গের নিরিখে কলকাতার সঙ্গে বিভিন্ন জেলার সহজ যোগাযোগের মাধ্যম হলো এই লোকাল ট্রেন। ট্রেন চালু না হওয়ায় জীবিকার টানে যারা কলকাতায় আসছেন, তাদের হয়রানি পোহাতে হচ্ছে। ফলে যাত্রীরা বারে বারে আবেদন করছিলেন লোকাল ট্রেন চালু করা হোক। সেই কথায় সায় দিল মমতার প্রশাসন।

অপরদিকে, ভারত সরকারের ভ্রমণ ভিসা বাদে বাংলাদেশিদের জন্য প্রায় সব ধরনের ভিসা চালু রয়েছে। আগামী ১৫ নভেম্বর থেকে চালু হয়ে যাচ্ছে ভারতের ভ্রমণ ভিসা। বহু বাংলাদেশি স্থলপথে, বেনাপোল-পেট্রাপোল হয়ে কলকাতায় আসেন। তাদের মধ্যে সিংহভাগ কলকাতামুখী যাত্রী পেট্রাপোল পার হয়ে বণগাঁ থেকে লোকাল ট্রেন ধরেন।

বর্ডারে গিয়ে দেখা গেছে, পশ্চিমবঙ্গের লোকাল ট্রেন চালু না হওয়া সবচেয়ে বেশি হয়রানির শিকার হতেন তারা। ট্রেনে যেই যাত্রা বিশ রুপিতে হয়ে যায়, তার জন্য কোনো কোনো ক্ষেত্রে একশো গুণ বাড়তি ব্যয় করতে হচ্ছে তাদের।

ফলে রাজ্য সরকারের লোকাল ট্রেন চালু করার সিদ্ধান্তে সর্বস্তরের মানুষের সুবিধা হলো। এর পাশাপাশি নবান্ন থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যে করোনা নিয়ন্ত্রণবিধি জারি রয়েছে। ওই নিয়ন্ত্রণ রাজ্যব্যাপী আরও একমাস বৃদ্ধি করা হয়েছে। সঙ্গে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে নাইট কারফিউ। তবে এবার কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। যেমন, ১৬ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে খুলে যাচ্ছে সব শিক্ষা প্রতিষ্ঠান।

তবে করোনা রুখতে মুখে মাস্ক পড়া ও শারীরিক দূরত্ববিধি বজায় রাখার বিষয়টি বাধ্যতামূলক বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
ভিএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa