ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় জমে উঠেছে দুর্গাপূজা

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
কলকাতায় জমে উঠেছে দুর্গাপূজা

কলকাতা: সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ভারতের নিরিখে পশ্চিমবঙ্গে, বিশেষ করে কলকাতায় সবচেয়ে বেশি দুর্গাপূজা হয়ে থাকে।

 

সোমবার (১১ অক্টোবর) থেকে শুরু হয়েছে পূজা। তবে, চলমান করোনাকালে গতবছর পূজার আনন্দ কিছুটা ম্লান হলেও এবছর করোনা কমতে উৎসবরে আমেজ জমে উঠেছে কলকাতা। তবে, কী শুধুই পূজার টানে মণ্ডপে মণ্ডপে ঘোরেন কলকাতাবাসী? ঠিক তা কিন্তু নয়!

কলকাতার দুর্গাপূজা মানেই শিল্পকলার মেলা। বিভিন্ন দুর্গাপূজা কমিটি তাদের শৈল্পিক চিন্তাধারায় মণ্ডপ এবং প্রতিমা ফুটিয়ে তোলেন। যাকে বলা হয়, থিমের পূজা। তাই দেখতেই ভিড় জমায় গোটা পশ্চিমবাংলার উৎসবপ্রেমী মানুষ। তবে, এখনও অনেক পূজাতেই বহাল রয়েছে সাবেকিয়ানা। আর ঘরোয়া পূজাগুলো ধরে রেখেছে তাদের বনেদিয়ানা।

থিমের পূজা বলতে, এই যেমন এবারের দুর্গাপূজায় বেশকিছু অভিনব থিম কলকাতায় দেখা যাচ্ছে। বাগুইহাটিতে তৈরি হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে প্রতিমা। আবার দমদম থিম তৈরি করেছে দিল্লিতে হয়ে চলা কৃষক আন্দোলন। সল্টলেক বানিয়েছে দুবাইয়ের আস্ত বুর্জ খালিফা। আবার কাকতালীয়ভাবে একই চিন্তায় ভাবনায় দুই বোরোয়ারি পূজার থিম বঙ্গভঙ্গ আর দেশ ভাগের যন্ত্রণা।  

আবার মমতা দিদিরপাড়া অর্থাৎ ভবানীপুরে এবারের থিম, খেলা হবে। একুশের বিধানসভা নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় স্লোগান ছিল ‘খেলা হবে’। পায়ে চোট পেয়েও ২১৩ আসন দখল করছে মমতার দল। সেই খেলা হবে স্লোগানকে সামনে রেখে পূজা মণ্ডপের পোস্টারেও দেখা গেল নীলসাদা শাড়িতে ব্যান্ডেজ বাঁধা পা দিয়ে ফুটবলে কিক মারার কার্টুনচিত্র। যা মমতা বন্দোপাধ্যায়কে উদ্ধৃতি করেই করা হয়েছে। এ ধরনের হাজার অধিক পূজার থিম শহর ও শহর সংলগ্নের চারিদিকে।  

পাশাপাশি বনেদিবাড়ি, কলকাতার রাজবাড়িগুলো, তারকাদের বাড়ি এবং কয়েকটি ঐতিহ্যশালী ক্লাবের সাবেকিয়ানা পূজা দেখতেও ভিড় করেন বঙ্গবাসী।

এসব দেখতে পূজার চারটে দিন কলকাতাবাসী হয়ে যান ঘর ছাড়া। দুঃখ ভুলে মমতা বন্দোপাধ্যায়ের রাজত্বে মণ্ডপে মণ্ডপে গোটা বঙ্গবাসী মেতে থাকেন আনন্দে। আর সেজন্যেই সম্প্রীতির বাংলায় আজও প্রমাণিত ‘ধর্ম যার যার, উৎসব সবার। ’  

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa