ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কৃষি কাজ করে ১০০ পরিবারের কর্মসংস্থান করেছেন সিরাজুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০২১
কৃষি কাজ করে ১০০ পরিবারের কর্মসংস্থান করেছেন সিরাজুল কৃষি কাজ করে ১০০ পরিবারের কর্মসংস্থান করেছেন সিরাজুল। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): কৃষি কাজ করেও যে জীবনে প্রতিষ্ঠিত ও স্বাবলম্বী হওয়া যায় তার জ্বলন্ত উদাহরণ ত্রিপুরার গোমতী জেলার জামজুরি গ্রাম পঞ্চায়েতের বৈষ্ণবীচর এলকার বাসিন্দা সিরাজুল ইসলাম। মাধ্যমিক পাশ করার পর সরকারি চাকরির জন্য না ঘুরে কৃষি কাজ শুরু করেন।

২০০৩ সালে সবজি, ফল ও ফুলের একটি নার্সারি খুলেন। সময়ের সঙ্গে সঙ্গে তার এই নার্সারির পরিধি বাড়তে থাকে, পাশাপাশি বিভিন্ন ধরনের ফল, ফুল ও সবজির চাষ করছেন। বিভিন্ন প্রজাতির সুস্বাদু আমসহ, মুসাম্বি লেবু, আঙ্গুর, কলাসহ বিভিন্ন ধরনের ফলের চাষ করছেন।

তার বাগানের নানান উন্নত প্রজাতির রকম সুস্বাদু আম রাজ্যের বিভিন্ন প্রান্তের বাজারের চাহিদা মেটায়। এই বিষয়ে সিরাজুল ইসলাম বলেন বিভিন্ন ধরনের ফল, ফুল ও সবজি চাষ করে সবকিছুর খরচ বাদ দিয়ে ছয় থেকে সাত লাখ রুপি আয় করছেন। এই কাজে সরকারিভাবে মিলছে ভালো সহযোগিতাও।

তিনি আরো বলেন, এই কাজ করে তার পাশাপাশি আরো প্রায় ১০০ জন মানুষের কর্মসংস্থান হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa