ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় মা কালী সেজে আবেদন, এ বছর আতশবাজি নয়!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
কলকাতায় মা কালী সেজে আবেদন, এ বছর আতশবাজি নয়! সচেতনতা বৃদ্ধিতে দেবী কালী রূপে কলকাতার পথে বহুরূপী

কলকাতা: ভারতজুড়ে শনিবার (১৪ নভেম্বর) পালন হচ্ছে কালীপূজা ও দীপাবলি। এদিন সন্ধ্যায় কলকাতাসহ সমগ্র ভারতে প্রদীপ আর আতশবাজির আলোর রোশনায় চারিদিকে শুরু হয় দীপাবলি।

 

তবে করোনা মহামারি যেন উৎসবের আমেজ ম্লান করে দিয়েছে। এবছরের দুর্গাপুজার আবহে যাতে কালীপূজাও পালন করা হয় তার জন্য ইতোমধ্যে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছে কলকাতা হাইকোর্ট। ফলে প্রতিটা পুজামণ্ডপ সাধারণের জন্য ‘নো এন্ট্রি জোন’। পাশাপাশি করোনা আক্রান্তের সবচেয়ে ভয়াবহ দিক শ্বাসকষ্ট। আতশবাজি পোড়ালে বাতাসে দূষণের মাত্রা আরও বাড়তে পারে। সেই কারণে আতশবাজি পোড়ানো এবং বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেন আদালত।

আতশবাজি নিষেধাজ্ঞায় অনেকটাই ক্ষুদ্ধ শহরবাসী। তাই সচেতনতা বৃদ্ধির জন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কলকাতার বাগুইহাটি যুবক সংঙ্ঘ ক্লাব। ক্লাবটির উদ্যোগে শহরের রাস্তায় নেমেছেন দেবী কালীর সাজে এক বহুরূপী। তার এক হাতে খড়্গ, অন্য হাতে কাটা-মুণ্ডু। অন্য দুই হাতে আতশবাজি না জ্বালানোর আহ্বান। মা কালী সেজে তিনি সবাইকে সতর্ক করে দিচ্ছেন, এবার অন্তত আতশবাজি পোড়ানো চলবে না।  

উদ্যোক্তাদের কথায়, মানুষ বেঁচে থাকলে আগামীবছর আবার জ্বলবে আতশবাজি। এবার সচেতন হওয়াটাই মূল বিষয়।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
ভিএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa