ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

শিয়ালদহসহ পশ্চিমবঙ্গের ১০৪ স্টেশনে ওয়াইফাই চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
শিয়ালদহসহ পশ্চিমবঙ্গের ১০৪ স্টেশনে ওয়াইফাই চালু শিয়ালদ রেলস্টেশন। ছবি: বাংলানিউজ

কলকাতা: যাত্রীদের উন্নতমানের ইন্টারনেট পরিসেবা দেওয়ার লক্ষ্যে এবার শিয়ালদহসহ পশ্চিমবঙ্গের ১০৪টি স্টেশনে ওয়াইফাই ব্যবস্থা চালু করেছে ভারতীয় রেল।

সংশ্লিষ্ট ডিভিশনের আওতায় মোট ১১৬টি স্টেশন রয়েছে।

তারমধ্যে ১০৪টিতে এই পরিসেবা কার্যকর করা হয়েছে। এই কাজগুলো মূলত লকডাউনের সময় শেষ করেছেন রেলকর্মীরা।
প্রথম পর্যায়ে শিয়ালদহ, নৈহাটি এবং কলকাতা স্টেশনের মতো বড় স্টেশনে ওয়াইফাই পরিসেবা চালু হয়েছিল। এবার দ্বিতীয় পর্যায়ে অপেক্ষাকৃত ছোট এবং দুরবর্তী স্টেশনে এই ওয়াইফাই পরিসেবা চালু করা হয়েছে।   স্টেশনগুলো- বনগাঁ, চাঁদপাড়া, হাসনাবাদ, বরানগর, বারুইপুর, হালিশহর, লেক গার্ডেনসসহ আরও কয়েকটি স্টেশনে। স্টেশনগুলোয় প্রবেশ করা মাত্রই যাত্রীরা এই পরিসেবা পাবেন। অবশ্য অনেক আগেই হাওড়া স্টেশনে এই পরিসেবা চালু ছিল।

জানা গেছে, বিমানবন্দরের মত স্টেশন চত্বরে প্রবেশ মাত্রই যাত্রীরা এই পরিসেবা পাবেন। নিজেদের স্মার্টফোনে ওয়াইফাই অন করে মোবাইল নম্বর টাইপ করতে হবে।  তারপরে ওই নির্দিষ্ট নম্বরে ওটিপি আসবে। ওই ওয়ান টাইম পাসওয়ার্ড টাইপ করলেই ওয়াইফাই পরিসেবা চালু হয়ে যাবে সংশ্লিষ্ট স্টেশনে।

এ প্রসঙ্গে শিয়ালদহ ডিভিশনের সহায়ক বাণিজ্যক এবং জনসংযোগ কর্তা হরিনারায়ণ গঙ্গোপাধ্যায় বলেন, যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই শিয়ালদহ ডিভিশনের অন্তর্গত সবকটি স্টেশনে ওয়াইফাই পরিসেবা চালু হয়ে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের অন্যতম সার্থক রূপায়ণ হয়েছে এই প্রকল্পে।

তিনি বলেন, বর্তমানে যাত্রীরা মোবাইলে অনলাইনে টিকিট কাটতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। সে কারণে স্টেশনে প্রবেশ করে উন্নত ইন্টারনেটের অভাবে অনেক সময় সমস্যা হয়। এই প্রযুক্তির মাধ্যমে সেই বাঁধা কাটবে বলে মনে করেন হরিনারায়ণবাবু।

এদিকে শনিবার (৩১ অক্টোবর) সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন। সেই উপলক্ষে গত বৃহস্পতিবার থেকে ভারতে রেল পরিবারের সদস্যরা এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় ‘একতা দিবস’ হিসেবে পালন করছেন। সারা দেশের সঙ্গে  শিয়ালদহ ডিভিশনও এই দিনটি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa