ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছোটদের চ্যানেলে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন বন্ধ হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, মে ২৯, ২০১৭
ছোটদের চ্যানেলে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন বন্ধ হচ্ছে ছোটদের চ্যানেলে জাঙ্ক ফুডের বিজ্ঞাপন বন্ধ হচ্ছে- ছবি: সংগৃহীত

কলকাতা: ভারতে জাঙ্ক ফুডের বড় অংশের ক্রেতা ছোটরা। তাই এই বিষয় নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে ভারত সরকার।

সোমবার (২৯ মে) ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) জানিয়েছে, জাঙ্ক ফুডের বিজ্ঞাপন ছোটদের চ্যানেলে দেখানো বন্ধ করতে চায় তারা।
 
অতিরিক্ত শর্করা, ফ্যাট ও লবণ রয়েছে এমন খাবারের বিপদ নিয়ে ভারতে একটি বিশেষজ্ঞ কমিটি দিয়ে সমীক্ষা করিয়েছিল এফএসএসএআই।

এই সমীক্ষার ফলাফলে ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে।

জাঙ্ক ফুডের অভ্যাস শিশুদের যে শুধু ক্ষতি করছে তাই নয়, তাদের ভবিষ্যৎ জীবনেও এই অভ্যাস চরম বিপদ ডেকে আনছে বলে জানায় এফএসএসএআই।

সমীক্ষায় দেখা যায়, বিভিন্ন টিভি চ্যানেলে বিশেষ করে ছোটদের চ্যানেল বা ছোটদের পছন্দের সিরিয়াল বা কার্টুন চলাকালে এ ধরনের খাবারের বিজ্ঞাপন বেশি দেখানো হয়। এই বিষয়টি নিয়ে আগেই সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। শিশুরা যাতে এ ধরনের বিজ্ঞাপন বেশি না দেখে, সেজন্য প্রতিটি দেশকেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছিল।

ভারতের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার সর্বশেষ রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গেও এই সমস্যা বড় আকার নিয়েছে। এই সমস্যার ফল স্বরূপ দেখা দিচ্ছে স্থূলতা, উচ্চ রক্তচাপ, সুগার, হাইপার টেনশনসহ বিভিন্ন ধরনের রোগ।
 
চিকিৎসকরা জানিয়েছেন, ১০-১২ বছরের শিশুদের জন্য দৈনিক সর্বোচ্চ ২ হাজার ১শ’ কিলো ক্যালরি শক্তি প্রয়োজন। শিশুদের খাবারে প্রতিদিন ছয় গ্রামের মতো লবণ, ৩২-৬৪ গ্রাম ফ্যাট ও ২.৩ গ্রাম ট্রান্স ফ্যাট রাখা যেতে পারে।

কিন্তু জাঙ্ক ফুডের অভ্যাস থেকে এই পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ফলে শরীরে জায়গা করে নেয় বিভিন্ন রোগ। আশা করা হচ্ছে, ভারত সরকারের এই পদক্ষেপের ফলে সমস্যার কিছুটা সমাধান হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মে ২৯, ২০১৭
ভিএস/জিপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।