ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় প্রথম নজরুল মেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, মে ২৮, ২০১৭
কলকাতায় প্রথম নজরুল মেলা কলকাতায় প্রথম নজরুল মেলা

কলকাতা: জাতীয় কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে প্রথমবারের মতো কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে ‘নজরুল মেলা’।

দুই বাঙলার প্রায় দুই শতাধিক শিল্পীকে নিয়ে রবীন্দ্র সদন চত্বরে অনুষ্ঠিত হবে এ নজরুল মেলা।

১ জুন থেকে ৪ জুন নন্দন-রবীন্দ্র সদন চত্বরে, বিভিন্ন অনুষ্ঠান কক্ষে, নানাবিধ অনুষ্ঠানের মধ্যদিয়ে চলবে মেলাটি।


সোমঋতা মল্লিক
অনুষ্ঠানের উদ্যোক্তা ছায়ানট (কলকাতা)। ছায়ানট কলকাতার প্রধান কর্ণধার নজরুল   সংগীতশিল্পী সোমঋতা মল্লিক বাংলানিউজকে জানিয়েছেন, নজরুল জয়ন্তী নিয়ে কলকাতাবাসীর উৎসাহ তুলনামূলক কম। তবে এ বছর চিত্রটি সম্পূর্ণ ভিন্ন। লক্ষ্য করছি এ বছর নজরুল নিয়ে আগ্রহটা বেশি কলকাতাবাসীর। যেখানেই গিয়েছি খুব ভালো সাড়া পেয়েছি। যে নজরুল মেলার আয়োজন, তাতে সাবলীলভাবে মিলে যাচ্ছে দুই বাঙলা ও তার শিল্পীরা।
পরিবারের সাথে কবি নজরুল
শিশির মঞ্চ, গগনেন্দ্র প্রদর্শনী শালা এবং অবনীন্দ্র সভাগৃহ নিয়ে মোট চারদিন চলবে নানাভাবে নজরুল প্রেম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মন্ত্রী ও গায়ক ইন্দ্রনীল সেন। উপস্থিত থাকবেন কলকাতা পৌরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার।

উপস্থিত থাকবেন প্রখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা, নজরুল ইনস্টিটিউট ও বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ আব্দুর রজ্জাক ভূঁইয়া প্রমুখ।

এছাড়া বাংলাদেশ থেকে বহু নজরুল শিল্পী কলকাতায় আসছেন বলে জানিয়েছেন সোমঋতা মল্লিক। তবে কারা আসছেন তার নাম প্রকাশ করেননি।
পূরবী দত্ত
কলকাতার শিল্পীদের মধ্যে উপস্থিত থাকবেন নজরুল ইসলামের পুত্রবধূ সংগীতশিল্পী শ্রীমতী কল্যাণী কাজী, পণ্ডিত মল্লার ঘোষ, নৃত্য শিল্পী অলকানন্দা রায়, ভরতনাট্যম গুরু থাঙ্কুমনি কুট্টি, পণ্ডিত দেবজ্যোতি বোস, চিত্রশিল্পী ওয়াসিম কাপুরসহ আরও অনেকে।

১ জুন মেলায় ‘চেতনায় নজরুল’ নাম দিয়ে নজরুল ইসলামের বহু দুষ্প্রাপ্য ছবি প্রদর্শিত হবে। সঙ্গে থাকবে আলোকচিত্রী প্রশান্ত অরোরার তোলা বিভিন্ন নজরুল সংগীতশিল্পীর সই করা আলোকচিত্র। আরও থাকবে ওয়াসিম কাপুর, তারক গরাই দেবাশিষ মল্লিক চৌধুরী, অতনু পাল ও উদয় দেবের শিল্পকর্ম।

প্রদর্শনীর বিশেষ আকর্ষণ নজরুল ইসলামের নামাঙ্কিত ডাকটিকিট, মুদ্রা ইত্যাদি। ২ ও ৩ জুন কলকাতার শিশির মঞ্চে অনুষ্ঠিত হবে সুস্মিতা গোস্বামী, চন্দ্রাবলী রুদ্র, অনুসূয়া বন্দ্যোপাধ্যায়সহ নজরুল সংগীতের অনেক গুণী শিল্পীদের গান।
ফিরোজা বেগম
বাংলাদেশ থেকে যে ৫০ জন শিল্পী এ অনুষ্ঠানের অংশ নেবেন। তার সুরসপ্তক, রণতা শিল্প গোষ্ঠী এবং বাঁশরী প্রভৃতি।

৪ জুন অবনীন্দ্র প্রদর্শনী শালায় এক আলোচনা সভায় উপস্থিত থাকবেন কল্যাণী কাজী, বিনোদ ঘোষাল, সৈয়দ হাসমাদ জামাল, কামালুদ্দীন, মোহম্মদ মাসুম চৌধুরীসহ আরও অনেকে।

ছায়ানট (কলকাতা) ২০০৮ সালে যাত্রা শুরু করে। নজরুল চর্চার ক্ষেত্রে কলকাতায় এ ৯ বছরে ছায়ানট (কলকাতা) এক বিশেষ স্থান করে নিয়েছে কলকাতাবাসীর মধ্যে।

সুকুমার মিত্র
নজরুল চর্চার কথা বলতে গিয়ে তিনি বলেন, কবিকে কোনো দেশ, কাল, সীমানা কিংবা গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ করে রাখা যায় না।

নজরুল ইসলাম পরিবারের সীমানা ছাড়িয়ে দেশ এবং দেশের সীমানা অতিক্রম করে গোটা বিশ্বের বাঙালির কাছে বিদ্রোহ, বিপ্লব ও প্রেমের প্রতীক। নজরুল ইসলামের সাহিত্যকর্ম সার্বজনীন।

তিনি আরও বলেন, নজরুল চর্চার ক্ষেত্রে একে অপরের মধ্যে আরও বেশি করে যোগাযোগ গড়ে ওঠা দরকার। ছায়ানট (কলকাতা) সে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি অনুষ্ঠানকে সফল করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ০৩৫৬ ঘণ্টা, মে ২৯, ২০১৭
ভি.এস/এসজেএ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad