ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠকে সোনিয়া ও মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, মে ১৬, ২০১৭
রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠকে সোনিয়া ও মমতা

কলকাতা: ভারতের রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রাজধানী দিল্লিতে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে উঠেছে। ক্ষমতাসীন দল বিজেপিসহ বিরোধী দলগুলি রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় কৌশল নির্ধারণে ময়দানে নেমে পড়েছে।

এ বিষয়ে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের কৌশল কী হবে তা নিয়ে আলোচনা করতে বৈঠকে মিলিত হচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জাতীয় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

মঙ্গলবার (১৬ মে) দিল্লিতে হতে চলা এ বৈঠক ঘিরে ভারতের রাজনৈতিক মহলে বিভিন্ন জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

দুই ভাবে ভারতে রাষ্ট্রপতি নির্বাচন হয়ে থাকে। প্রথমত সর্বসম্মতিক্রমে এবং দ্বিতীয়ত নির্বাচনের মাধ্যমে। রাজনৈতিক মহলের মতে আগামী রাষ্ট্রপতি নির্বাচন সর্বসম্মতিক্রমে হওয়ার সম্ভাবনা কম।

সেক্ষেত্রে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরি নির্বাচনের ক্ষেত্রে আলাদা প্রার্থী দিতে পারে সরকার এবং বিরোধী পক্ষ। অন্যদিকে বিরোধী পক্ষের সবকটি দলের মধ্যে জোট হবে কি না সেই নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছে।
 
আগামী জুলাই মাসে ভারতের রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেবেন দেশটির ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ২০১২ সালের ২৫ জুলাই প্রথম বাঙালি হিসেবে তিনি ভারতের রাষ্ট্রপতির পদে আসীন হন।

পশ্চিমবঙ্গের রাজনীতিতে তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেসের মধ্যে দূরত্ব রয়েছে। সেই দূরত্ব কাটাতে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সোনিয়া গান্ধীর বৈঠক আদৌ কার্যকরী হয় কিনা সেটাই এখন দেখার বিষয়। রাজনৈতিক বিশ্লেষকদের মতে আগামী লোকসভা নির্বাচনের দিকে নজর রেখে রাষ্ট্রপতি নির্বাচনের কৌশল রচনা করতে পারে কংগ্রেস। মনে করা হচ্ছে আগামী কিছুদিনের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঘোষণা করবে সরকার ও বিরোধীপক্ষ।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, মে ১৬, ২০১৭
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।