ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে প্লেন যাত্রীদের জন্য নতুন নিয়ম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, মে ৫, ২০১৭
ভারতে প্লেন যাত্রীদের জন্য নতুন নিয়ম ছবি: সংগৃহীত

কলকাতা: ভারতে প্লেন যাত্রীদের জন্য নতুন নিয়ম চালু করেছে ভারত সরকার। দেশটির অভ্যন্তরে চলা সমস্ত প্লেনের যাত্রীদের জন্য নতুন এই নিয়ম বাস্তবায়ন করা হবে। এই নিয়মে বেশ কিছু কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

বলা হয়েছে কোনো যাত্রী যদি প্লেনের মধ্যে অসদাচরণ করা, তবে তাকে আগামী দিনে প্লেনে চড়ার অনুমতি নাও দেওয়া হতে পারে। শুধু প্লেনে নয় বিমানবন্দরের ভেতরের বিশৃঙ্খল যাত্রীদের তালিকা ঝুলিয়ে রাখা হবে।

শুক্রবার (০৫ মে) ‘নো ফ্লাই’ সংক্রান্ত এই নতুন নিয়মের ঘোষণা করা হয়। ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী অশোক গজপতি রাজু এই কথা জানান।

তিনি বলেন, কোনো কোনো আচরণকে অসদাচরণ বলে গণ্য করা হবে তার তালিকা প্রস্তুত করতে সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলা হবে। কালো তালিকায় নাম ওঠা ব্যক্তি কোনোভাবেই ভারতের কোনো প্লেনের টিকিট কাটতে পারবেন না। প্রাথমিকভাবে অপরাধী ব্যক্তিকে কিছু সময়ের জন্য শাস্তি দেওয়া হবে।

আবেদনের ভিত্তিতে তাকে পরবর্তী সময়ে ‘নো ফ্লাই’ তালিকা থেকে বাদ দেওয়া হতে পারে বলে জানান মন্ত্রী অশোক গজপতি।

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী বলেন, প্রত্যেক ভারতীয় যাত্রীর কাছ থেকে চাওয়া হবে তার আধার কার্ড নম্বর। আধার নম্বরে দেশটির নাগরিকের হাতের সবকটি আঙুলের ছাপ, চোখের রেটিনার স্ক্যান থাকে। ফলে সেগুলো মিলিয়ে সহজেই ওই যাত্রীকে শনাক্ত করা যাবে। বিদেশি যাত্রীদের জন্য এই ক্ষেত্রে ব্যাবহার করা হবে পাসপোর্ট নম্বর।

গত মাসে ভারতের শিবসেনা পার্টির এক সাংসদ রবীন্দ্র গায়কর জনৈক বরিষ্ঠ বিমান কর্মীকে জুতা দিয়ে মারধর করেন। এরপর থেকেই ভারতজুড়ে অসভ্য প্লেন যাত্রীদের বিরুদ্ধে কড়া আইনের দাবি ওঠে আসছিলো।

বিমানবন্দরের সঙ্গে সংশ্লিষ্টরা মনে করছেন এই আইন চালু হলে অসভ্য প্লেন যাত্রীদের বিরুদ্ধে কড়া হতে পারবেন প্লেনের কর্মীরা।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মে ০৫, ২০১৭
ভিএস/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।