ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ঘরোয়া জিনিস দিয়ে বিদ্যুৎ চালিত গাড়ি বানাল ইসরো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মে ৪, ২০১৭
ঘরোয়া জিনিস দিয়ে বিদ্যুৎ চালিত গাড়ি বানাল ইসরো ইসরো

কলকাতাঃ ঘরের অব্যবহৃত বিভিন্ন জিনিস ব্যবহার করে সৌর বিদ্যুতে চালিত গাড়ি বানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। এই গাড়ি থেকে একটুও ধোঁয়া হবে না। ইসরো-এর তরফে এই গাড়িকে ‘জিরো এমিসন’ গাড়ি বলে উল্লেখ করা হয়েছে।

বায়ু দূষণ রোধে এই গাড়ি আগামী দিনে যথেষ্ট সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। ইসরো-এর সূত্রে জানা গেছে, ভারতের তিরুবন্তপুরমে ‘বিক্রম সারাভাই স্পেস রিসার্চ সেন্টার’-এ এই গাড়িটি নির্মাণ করা হয়েছে।



সাধারণ ভাবে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল নির্মাণের জন্য এই কেন্দ্রটিকে ব্যবহার করেন ভারতের মহাকাশ গবেষকরা। সেখানে বসে এই ধরনের একটি গাড়ি বানিয়ে ফেলায় সমস্ত মহলের প্রশংসা কুড়াচ্ছেন তারা।  

এর আগে খুব কম খরচে মঙ্গলে উপগ্রহ পাঠিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন ইসরো –এর গবেষকরা। তারা বর্তমানে ঘরোয়া জিনিস দিয়ে তৈরি গাড়িটির খরচ কমিয়ে আনার চেষ্টা করছেন।

গাড়িটিতে জ্বালানি হিসাবে ব্যবহার করা হচ্ছে হাই-এনার্জি লিথিয়াম আয়ন ব্যাটারি। যা সৌরশক্তিতে চালনা করা যাবে। গাড়ির মাথায় থাকবে একটি সোলার প্যানেল। এই প্যানেলের মাধ্যমেই দিনের বেলা গাড়িটি ব্যাটারিকে চার্জ করবে। প্রয়োজন মত ব্যাটারির বিদ্যুৎ দিয়ে সমান গতিতে রাতেও গাড়িটি চালান যাবে।   ইসরো-এর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছে সমস্ত মহলের মানুষ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা,  এপ্রিল ৪, ২০১৭
এসএস/জেডএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad