ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সেতু বন্ধনে বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
সেতু বন্ধনে বই সেতু বন্ধনে বই

কলকাতা: সাহিত্য এমন একটি মাধ্যম যা যেকোনো দুটি দেশের মধ্যে সেতু বন্ধনের কাজ করতে পারে। বইয়ের মাধ্যমেই খুব সহজেই পারস্পরিক সংস্কৃতির আদান প্রদানের সেতু গড়ে ওঠে।

এই সেতু বন্ধন গড়তে আগামী মঙ্গলবার (২ মে) ঢাকার পাঠক সমাবেশ ও কলকাতার আরআইসিসিআর’র যৌথ উদ্যোগে ‘সেতু বন্ধনে বই’  শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
 
কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশন প্রথম সচিব (প্রেস) মোফাকখরুল ইকবালের সহযোগিতায় অনুষ্ঠিত হবে এ আলোচনা সভা।

মোফাকখরুল ইকবালে জানিয়েছেন, ঢাকার শাহবাগ চত্বরের পাঠক সমাবেশ শুধু বইয়ের বিপণী নয়, সেখানে নবীন, প্রবীণ লেখক ও পাঠকরা জমায়েত হন। একে অপরের সঙ্গে পরিচিত হন। এর মাধ্যমে গড়ে ওঠে লেখক এবং পাঠকের মধ্যে একটি সেতু। ঢাকার মতো জাঁকজমক না হলেও কলকাতায় ঐতিহ্যবাহী বই পাড়া, কলেজ স্ট্রিটে বাংলাদেশের বইয়ের সম্ভার নিয়ে কিছুদিন আগেই পাঠক সমাবেশ তার পথচলা শুরু করেছে। ইতিমধ্যেই বাংলাদেশের বইয়ের প্রাপ্তি স্থান হিসেবে কলকাতার মানুষদের কাছে পাঠক সমাবেশ পরিচিত হয়ে উঠেছে।

লেখক, পাঠক এবং প্রকাশক এক মঞ্চে মত বিনিময়য়ের একটা সুযোগ তৈরি হতে চলেছে আগামী ২ মে পাঠক সমাবেশের অনুষ্ঠানে। ওই দিন আইসিসিআর-এর মঞ্চে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক পবিত্র চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক কালের কন্ঠ পত্রিকার সম্পাদক ও লেখক ইমদাদুল হক মিলন ও ফরিদুর রোজা সাগর।
 
প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক নবনীতা দেব সেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রকাশক ত্রিদিব চট্টোপাধ্যায়, শুভঙ্কর দে, অধ্যাপিকা ড. বাসবি ফ্রেজার।
 
আলোচক হিসেব উপস্থিত  থাকবেন শিশু সাহিত্যিক আমীরুল ইসলাম, প্রাবন্ধিক ও শিশু সাহিত্যিক আহমেদ মাযহার, ইতিহাসবিদ গৌতম রায়, অভিনেতা শহিদুল আলম সাচ্চু, কবি ও দূরদর্শনের প্রাক্তন সঞ্চালক পঙ্কজ সাহা ও কবি গীতেশ শর্মা।
 
উপস্থাপনা করবেন ফারজানা ব্রাউনিয়া। সঙ্গীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।