ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

যশোর রোডে গাছ কাটার ওপর স্থগিতাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
যশোর রোডে গাছ কাটার ওপর স্থগিতাদেশ যশোর রোডে গাছ কাটার ওপর স্থগিতাদেশ

কলকাতা: যশোর রোডের পশ্চিমবঙ্গের অংশে গাছ কাটার ওপর স্থগিতাদেশ দিয়েছে কলকাতার উচ্চ আদালত। শুক্রবার (২৮ এপ্রিল) কলকাতার উচ্চ আদালতের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন।

পশ্চিমবঙ্গের বারাসাত থেকে পেট্রাপোল সীমান্ত পর্যন্ত ৬১ কিলোমিটার রাস্তা চওড়া করার জন্য গাছ কাটা হচ্ছিল। এই রাস্তা দিয়ে প্রতিদিন প্রচুর পণ্যবাহী গাড়ি ভারত-বাংলাদেশে যাতায়াত করে।

সঙ্গে আছে যাত্রীবাহী বাস এবং অন্যান্য যানবাহন। ২০১৬ সালে রাস্তা সংস্কারের কাজ শুরু হয়। সম্প্রতি রাস্তা প্রশস্ত করতে গাছ কাটা শুরু করে ভারত সরকারের ন্যাশনাল হাইওয়ে অথরিটি। সেই কাজের ওপর স্থগিত আদেশ দিল আদালত।
 
ভারতের একটি মানবাধিকার সংগঠনের তরফে গাছ কাটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। সেই মামালার শুনানির পর স্থগিতাদেশ দিল আদালত। এর মধ্যেই ঐ এলাকায় এলাকায় ৪ হাজার ৩০টি গাছ কাটা হয়েছে বলে আদালতে জানিয়েছেন অভিযোগকারীরা। আগামী ৫ মে এ বিষয়ে রায় ঘোষণা করবে আদালত।

গাছ কাটার কাজে আদালতের স্থগিতাদেশ পরিবেশপ্রেমীরা  প্রাথমিক জয় বলে মনে করছেন। আদালতের রায়ের জন্য অপেক্ষা করছে এলাকার মানুষ থেকে পরিবেশপ্রেমী সংগঠনগুলি।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ২৮ এপ্রিল, ২০১৭
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।