ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

লবণাক্ত জমিতে ধান চাষ নিয়ে গবেষণা করবে ভারত-বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
লবণাক্ত জমিতে ধান চাষ নিয়ে গবেষণা করবে ভারত-বাংলাদেশ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু

কলকাতা: লবণাক্ত জমিতে ধান চাষ নিয়ে যৌথ গবেষণা করবে ভারত ও বাংলাদেশ। গবেষণায় অংশ নেবে পশ্চিমবঙ্গের কৃষি দফতর ও বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।

বুধবার (২৬ এপ্রিল) পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্নে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু।

মন্ত্রী বলেন, লবণাক্ত জমিতে ধান চাষের ক্ষেত্রে দুই দেশেরই সমস্যা রয়েছে।

বিশেষ করে সুন্দরবন অঞ্চলে এ সমস্যা দু’দেশের ক্ষেত্রে সমানভাবে বিদ্যমান। অস্ট্রেলিয়ার কৃষি গবেষণা কেন্দ্রের আর্থিক ও কারিগরি সহায়তায় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন এলাকায় লবণাক্ত জমিতে চাষের উপযুক্ত ধানের বীজ উদ্ভাবনে গবেষণার কাজ চলছে।

তিনি বলেন, পশ্চিমবঙ্গের সুন্দরবন লাগোয়া গোসাবা এবং বাংলাদেশের খুলনায় এ গবেষণা করা হবে।

জামাইনাড়ু, পাটনাই জাতীয় যেসব ধানের চাষ সুন্দরবন এলাকা থেকে হারিয়ে গেছে সেগুলো পুনরুদ্ধারেরও প্রয়াস চলছে বলে জানান কৃষিমন্ত্রী।

ধান চাষের পাশাপাশি সুন্দরবনে ডাল জাতীয় শস্যের চাষ শুরু করা হবে এবং তা ধীরে ধীরে বাড়ানো হবে বলে জানিয়েছে কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
ভিএস/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad