ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার উপ-হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
কলকাতার উপ-হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন কলকাতার উপ-হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন

কলকাতা: ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন।

ওই দিনটিকে স্মরণ করে মঙ্গলবার (১৮ এপ্রিল) কলকাতাস্থ উপ-হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

প্রথমে কনস্যুলার শাখার কাউন্সিলর মনসুর আহমদ, প্রেস শাখার প্রথম সচিব মো. মোফাকখারুল ইকবাল, শিক্ষা ও ক্রীড়া শাখার কাউন্সিলর ওমর ফারুক খান ও বাণিজ্য শাখার প্রথম সচিব সাইফুল ইসলাম পতাকার চার কোণা এবং মাঝে উপ-হাইকমিশনার জকি আহাদ ও অন্য কর্মকর্তারা পতাকা ধরে উপ-হাইকমিশন প্রাঙ্গণ

প্রদক্ষিণ করেন।

এরপর পাতাকা উত্তোলনের নিয়ম যথাযথভাবে মেনে জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন করেন কর্মকর্তারা। কলকাতার উপ-হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন জকি আহাদ বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিলো সাধারণ জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায়। ’৭১ সালের ১৮ এপ্রিল পতাকা উত্তোলনের পর তাৎক্ষণিকভাবে দূতাবাসে কর্মরত পাঁচজন পাকিস্তানি কর্মকর্তাসহ সব কর্মচারী বহিষ্কার করে মোহাম্মদ হোসেন আলী মুজিবনগর সরকারের নির্দেশনায় মিশন পরিচালনা করেছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
ভিএস/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।