ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

যে খাবারগুলোর স্বাদ বাড়ে গ্রীষ্ম এলেই

স্মিতা সাহা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
যে খাবারগুলোর স্বাদ বাড়ে গ্রীষ্ম এলেই যে খাবারগুলোর স্বাদ বাড়ে গ্রীষ্ম এলেই

কলকাতা: মাথার উপর চড়া রোদ আর একপেশে হাঁসফাঁস করা গরম। কারই বা মেজাজ ঠিক থাকে। বিজ্ঞান বলে, এই সময় শরীরের সঙ্গে মন ঠাণ্ডা রাখাও জরুরি। আর মন ঠাণ্ডা করতে গেলে বাঙালির চিরাচরিত অভ্যাস উদর শান্তি।

কলকাতার আবহাওয়া অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী, আর কয়েক দিনের মধ্যে ভারতের অন্যান্য অংশের মতো পশ্চিমবঙ্গেও তাপপ্রবাহ শুরু হতে চলেছে।

প্রথমেই গরম পড়লে যে ফলটির কথা মনে আসে, সেটি আম।

ফজলি, ল্যাংড়া, গোপালভোগ, খিরসা, অরুণা, আম্রপালি, মল্লিকা, সুবর্ণরেখা, মিশ্রীদানা, নীলাম্বরী, কালীভোগ, কাঁচামিঠা, আলফানসো, বারোমাসি, তোতাপূরী, কারাবাউ, কেঊই সাউই, গোপাল খাস, কেন্ট, সূর্যপূরী, পাহুতান, ত্রিফলা ইত্যাদি।  

আমের যতো ই নাম হোক না কেন স্বাদের দিক থেকে কিন্তু বাংলাদেশের আম সেরা। বাঙালির আম প্রেম চিরন্তন হয়ে রয়েছে এবং থাকবেও। তবে কলকাতায় আজকাল সারা বছরই আম পাওয়া যায়।

গরমকালের আর একটি রসময় ফল তরমুজ। উপরের সবুজ খোসার ভিতরে লাল অংশে লুকানো থাকে মিষ্টি রসালো স্বাদের প্রাণ জুড়ানো স্বাদ। একদিকে উজ্জ্বল রঙ অন্যদিকে অনবদ্য স্বাদ। তাই তরমুজের রক্তিম আবেদন খাদ্য রসিকদের কাছ থেকে এড়িয়ে যাওয়া একপ্রকার অসম্ভব।

আবার জ্যৈষ্ঠের দাবদাহ রোদে আখের রসের মিষ্টি স্বাদ প্রাণ জুড়িয়ে দেয়। এর মধ্যে থাকা গ্লুকোজ গরমে শরীরের ক্লান্তি দুর করে। তাই আক্ষরিক অর্থেই গরমকালে আখের রসের জুড়ি মেলা ভার।

ভারতে গ্রীষ্মকালে আর একটি মন তৃপ্ত করা খাবার হলো কুলফি মালাই। দুধ, কাজু, পেস্তা ও জাফরানের মিশ্রণে তৈরি হয় কুলফি। হিমশীতল অনুভূতির সঙ্গে অনবদ্য স্বাদ। কিছুক্ষণের জন্য ভুলে থাকা যায় চৈত্র কিংবা বৈশাখের দাবদাহকে।

শেষ করা যাক আর একটি হিমশীতল দিয়ে। যার নাম আইসক্রিম। আট থেকে আশি কার না পছন্দের! স্বাদে, গন্ধে, রূপে আইসক্রিমের জুড়ি মেলা ভার। ব্যস্ত রাজপথ থেকে পাঁচতারা রেস্তোরাঁ সব স্থানে এর সমান জনপ্রিয়তা। সারা বছর এর সমানভাবে আবির্ভাব হলেও বোধকরি গরমে প্রেমিকার মন গলাতে জুড়ি মেলা ভার। তাই গরম এলেই  স্বাদ বাড়ে এসব খাবারগুলোর!

চিকিৎসকরা বলেন, এই খাবারগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে মিষ্টি এবং অতিরিক্ত উদরপূর্তি করলে পেট গরম হওয়ার সম্ভাবনা বেশি। গরম তো আর তাড়াতাড়ি যাচ্ছে না। তাই অল্প অল্প করে স্বাদ নেওয়াই শ্রেয়।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।