ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

তিস্তা চুক্তি নিয়ে উত্তাল ভারতের লোকসভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
তিস্তা চুক্তি নিয়ে উত্তাল ভারতের লোকসভা উত্তাল ভারতের লোকসভা

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অন্ধকারে রেখে তিস্তা পানি বণ্টন চুক্তির বিষয় এগোচ্ছে ভারত সরকার। এমন অভিযোগ করে লোকসভায় এর তীব্র বিরোধিতা করেছে তৃণমূল কংগ্রেস।

সোমবার (২৭ মার্চ) তৃণমূল সংসদ সদস্য সৌগত রায় জানান, পশ্চিমবঙ্গ সরকারকে কিছুই না জানিয়ে যদি তিস্তা চুক্তির শর্তাবলি চূড়ান্ত হয়ে থাকে, তাহলে কোনোভাবেই তাতে সিলমোহর দেবেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় একটি সাক্ষাতকারে বলেছিলেন, আগামী ২৫ মে ঢাকায় তিস্তা চুক্তি সম্পন্ন হবে বলে তার কাছে খবর আছে।

কিন্তু ভারত সরকারের তরফ থেকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি।

সৌগত রায় বিষয়টি সোমবার লোকসভার জিরো আওয়ারে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন। পশ্চিমবঙ্গের স্বার্থ বিসর্জন দিয়ে বাংলাদেশকে পানি দেওয়া যে রাজ্য সরকার মানবে না, তা স্পষ্ট জানিয়ে দেন তিনি।

এদিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ এপ্রিল চারদিনের সরকারি সফরে ভারতে যাচ্ছেন। এ সফরে হাইটেকনোলজি, স্পেস, আইটি, ইলেক্ট্রনিক্স, সিকিউরিটি ও সিভিল নিউক্লিয়ার এনার্জি মতো গুরুত্বপূর্ণ বিষয়ে চুক্তির বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে। তিস্তা চুক্তির বিষয়েও আলোচনা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, মমতার বরাবর বিরোধিতার কারণেই তিস্তা পানি বণ্টন চুক্তি হচ্ছে না।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
ভিএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।