ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা উপ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
কলকাতা উপ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত কলকাতা উপ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কলকাতা: যথাযথ মর্যাদার সঙ্গে কলকাতা উপ দূতাবাসে পালিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
 

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ভারতীয় সময় সকাল পৌনে ৭টায় বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর কলকাতার বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্র থেকে একটি প্রভাতফেরির সূচনা হয়, যা মিশন প্রাঙ্গণে এসে শেষ হয়।


 
এরপর মিশন প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনেস্কো মহাপরিচালকের বাণী।
 
অনুষ্ঠানে উপ হাইকমিশনার জকি আহাদ বাংলাদেশে অবস্থানকালের স্মৃতিচারণ করে বলেন, যখন বাংলাদেশে ছিলাম তখন প্রতি বছর খালি পায়ে এদিনে প্রভাতফেরিতে হেঁটেছি। কিন্তু ভারতের মাটিতে প্রভাতফেরি এবং এ অনুষ্ঠান পালন করার একটা বিশেষ অনুভূতি আছে।
 
প্রথম সচিব (প্রেস) মোফাকখরুল ইকবাল বলেন, আমরা ভারতের এমন এক রাজ্যে এ অনুষ্ঠান পালন করছি যেখানের মানুষ বাংলা ভাষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেন। তিনি বলেন, অন্য ভাষায় কথা বললেও পশ্চিমবঙ্গের মানুষের বাংলা ভাষার প্রতি ভালোবাসা যথেষ্ট। তিনি এ প্রসঙ্গে ভাষা দিবসের তাৎপর্য বর্ণনা করেন।
 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক এবং বিমান বাংলাদেশের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
ভিএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।