ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিয়ের খরচে লাগাম পড়ছে ভারতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
বিয়ের খরচে লাগাম পড়ছে ভারতে বিয়ের খরচে লাগাম পড়ছে ভারতে

কলকাতা: ভারতে ধনাঢ্য কোনো পরিবার বিয়েতে ৫ লাখ রুপি খরচ করলে কোনো গরিব পরিবারের মেয়ের বিয়েতে ৫০ হাজার রুপি দিতে হবে। লোকসভায় এমন বিল উত্থাপন করতে চলেছেন কংগ্রেস সংসদ সদস্য রঞ্জিত রঞ্জন।

দু’মুঠো ভাতের জন্য গরিব ‍যখন মাথার ঘাম পায়ে ফেলছে, টিক এই সময়ে সমাজে মোটা অংকের টাকা খরচ করে জমজমাট অনুষ্ঠান মোটেই কাম্য নয়ে বলে মনে করেন কংগ্রেসের এই সাংসদ।

প্রাথমিক ভাবে বিষয়টি শুনে অবাক লাগলেও এই বিল আনা হচ্ছে ভারতে।

বিল আইনে পরিণত করতে গেলে লোকসভায় সদস্যদের ভোটে সেটি গৃহীত হতে হবে।

এই প্রসঙ্গে সংসদ সদস্য রঞ্জিত রঞ্জন বলেন, বিয়ে দুটি ব্যক্তিগত সম্পর্কের মিলনের অনুষ্ঠান। কিন্তু বর্তমানে বিত্তশালীরা বিয়ের অনুষ্ঠানে তারা তাদের আর্থিক প্রতিপত্তির বহিপ্রকাশ করেছেন। এই মানসিকতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে দেশজুড়ে। এর ফলে গরিব পরিবারের লোকজনেরা তাদের সামর্থ্যের বাইরে গিয়ে টাকা খরচ করার চেষ্টা করছেন। ফলে ক্রমেই আরও গরিবে পরিণত হচ্ছেন তারা।

এই তথ্য সামনে আসার পরেই দুটি জনমত প্রকাশ্যে এসেছে। এক অংশের মানুষ যেমন এটিকে দুহাত তুলে সমর্থন জানাচ্ছেন অন্য দিকে কিছু মানুষ মনে করছেন এই বিল আইনে পরিণত হলে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে।

আগামী দিনে এই প্রস্তাব আইনে পরিণত হয় কিনা সেদিকে নজর থাকবে সবারই।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
এস.এস/বিএস  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।