ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রঙ বুঝে গোলাপ দিন, মনের মানুষকে

স্মিতা সাহা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
রঙ বুঝে গোলাপ দিন, মনের মানুষকে গোলাগ (ফাইল ফটো)

কলকাতা: ফেব্রুয়ারির শুরু হতেই বসন্তের ধরা দেয় প্রেমিক-প্রেমিকার মনে। শীতের কুয়াশার খোলস ছেড়ে প্রকৃতি ফিরে পায় নতুন জীবন। গাছে গাছে ফুলের সমারহ গোটা পৃথিবী জুড়ে সৃষ্টি করে এক অভিন্ন ভালোবাসার সুরের। একদিকে কোকিলের ডাক, অন্য দিকে বসন্তের মন কেমন করা হাওয়া বয়ে নিয়ে আসে ভ্যালেন্টাইন ডে’র আগমনী বার্তা।

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের শুরু হতেই আকাশ’ বাতাস, মাটি জুড়ে বইতে থাকে ভালবাসার হাওয়া। বছরের ৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে শুরু হয়ে পরের সাতটি দিন বিভিন্ন আঙ্গিককে ভালবাসা উদযাপন করা হয়।

এ দিন রোজ ডে অথাৎ গোলাপ দিবস। প্রেমের বা প্রেকিম-প্রেমিকার ক্ষেত্রে গোলাপের গুরুত্ব আলাদাভাবে বলার দরকার নেই। একটি গোলাপ অনেক না বলা কথা বলে দিতে পারে। প্রকাশ করতে পারে গভীর ভালবাসার। ইতিহাসে কোনো আলাদাভাবে সাল তারিখের উল্লেখ নেই যেদিন থেকে গোলাপ ভালবাসার প্রতীক হয়ে ওঠল। তবে জানা যাচ্ছে, প্রায় ৩৫ মিলিয়ন বছর আগে গোলাপের হদিস পেয়েছেন বিজ্ঞানীরা। তখন থেকেই প্রেমের প্রতীক হিসেবে সামনে এসেছে গোলাপ।

তবে, গোলাপের রঙের প্রকার ভেদে বিভিন্ন অর্থ আবিষ্কার করেছেন প্রেমিক মনের মানুষরাই। সারা বিশ্বে রঙের তারতম্য অনুযায়ী গোলাপের নানা ধরণের অর্থের কথা জানতে পারা গেছে সেগুলো কিছুটা এ রকম। লাল গোলাপ গভীর প্রেমের প্রতীক।
 
জানা যায়, যিশুর জন্মের ৩০ বছর আগে সুন্দরী রাজ মহিষী ক্লিওপেট্রা তার লাল গোলাপের কার্পেট পেতে বরণ করেছিলেন প্রেমিক অ্যান্টনিকে। পিঙ্ক রঙের গোলাপ গোটা বিশ্বে শুভেচ্ছা এবং প্রশংসার জন্য ব্যবহার করা হয়। অনেক ক্ষেত্রে পিঙ্ক গোলাপ বার্তা দেয় গোলাপ দাতা গভীরভাবে মুগ্ধ।   হলুদ গোলাপের একটি বিশেষ অর্থ আছে। কেউ অসুস্থ হলে হলুদ গোলাপ দিয়ে তার সুস্থতা কামনা করা হয়। অনেক ক্ষেত্রে বন্ধুত্বের বার্তা হিসেবেও দেওয়া হয় হলুদ গোলাপ।

লাল, হলুদ ,পিঙ্ক ছাড়াও সাদা গোলাপ ভালবাসার পবিত্রতা বোঝাতে ব্যবহার করা হয়। অনেক ক্ষেত্রে সাদা গোলাপ ব্যবহার করা হয় শান্তি এবং ধার্মিক আবহ বোঝাতে। কমলা রঙের গোলাপ আগ্রহ, চাওয়া এবং উৎসাহ বোঝাতে ব্যবহার করা হয়। বলা হয়, বন্ধুত্ব আর প্রেমের মধ্যে সেতু তৈরি করে কমলা রঙের গোলাপ। নীল গোলাপ ব্যবহার করা হয় প্রথম দর্শনে ভালবাসার কথা বোঝাতে।

গোলাপ দিবসে প্রিয় মানুষটিকে কোনো রঙের গোলাপ দেবেন ঠিক করে নিন। কে বলতে পারে গোলাপ দিবসেই শুরু হয়ে যেতে পারে আপনার জীবনের এক নতুন বসন্ত।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এস.এস/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।